লকডাউনের বিষয়ে আদেশ দেওয়া সংগত হবে না: হাইকোর্ট

ফাইল ছবি
ফাইল ছবি

ঢাকা শহরকে লকডাউন ঘোষণার বিষয়ে আদেশ দিচ্ছেন না জানিয়ে সিদ্ধান্ত দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ সিদ্ধান্ত দেন।

আদালত বলেছেন, সরকার ইতিমধ্যে রাজধানী ঢাকাসহ সারা দেশে কোভিড-১৯ রোগীর সংখ্যা বিবেচনায় লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করে পর্যায়ক্রমে লকডাউনের সিদ্ধান্ত বাস্তবায়নের প্রক্রিয়া অব্যাহত রেখেছে। এ অবস্থায় লকডাউনের বিষয়ে কোনো আদেশ দেওয়া সংগত হবে না।

ঢাকা শহরকে লকডাউন ঘোষণা ও চিকিৎসার জন্য পর্যাপ্ত হাই ফ্রো-নেজাল অক্সিজেন ক্যানোলা সংগ্রহের নির্দেশনা চেয়ে ১১ জুন আইনজীবী মো. মাহবুবুল ইসলাম একটি রিট করেন। এই রিটের শুনানি নিয়ে আদেশ দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সহাকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল।

আদেশের পর আইনজীবী মনজিল মোরসেদ প্রথম আলোকে বলেন, সরকার রেড, গ্রিন ও ইয়েলো জোন ভাগ করে লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করায় এ বিষয়ে আদেশ দিচ্ছেন না বলে সিদ্ধান্ত জানিয়েছেন হাইকোর্ট।

সংক্রমণ বিবেচনায় ঢাকার দুই সিটি করপোরেশনের ৪৫টি এবং চট্টগ্রামের ১১টি এলাকাকে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা বা ‘রেড জোন’ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তরের একটি কারিগরি দল। ইতিমধ্যে ঢাকার পূর্ব রাজাবাজারসহ দেশের অন্তত ছোট-বড় ৪৫টি এলাকায় বর্তমানে লকডাউন চলছে বা ঘোষণা করা হয়েছে।