বিমানের লন্ডন রুটে ফ্লাইট শুরু ২১ জুন, কাতার এয়ারওয়েজ আসছে মঙ্গলবার

বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফাইল ছবি
বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফাইল ছবি

দীর্ঘ আড়াই মাসের বেশি দিন পর কাল মঙ্গলবার থেকে যুক্তরাজ্য ও কাতারে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে বিমানের লন্ডন ফ্লাইট চলাচল শুরু করবে ২১ জুন থেকে। কিন্তু কাতার এয়ারওয়েজ ঢাকা–দোহার রুটে ফ্লাইট চালু হচ্ছে কালই।

বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার প্রথম আলোকে বলেন, যুক্তরাজ্যে বিমান লন্ডন ম্যানচেস্টার রুটে সপ্তাহের সাত দিনই ফ্লাইট পরিচালনা করত। তবে আপাতত ম্যানচেস্টারে যাবে না বিমান। লন্ডনে প্রতি সপ্তাহে ঢাকা থেকে একটি করে ফ্লাইট যাবে। বেবিচকের অনুমতি পাওয়ার পর ২১ জুন থেকে লন্ডন রুটে বিমানের ফ্লাইট চলবে।

এদিকে কাতার এয়ারওয়েজ ঢাকা–দোহার রুটে ফ্লাইট চালু হচ্ছে কাল থেকে। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিজুর রহমান প্রথম আলোকে বলেন, সোমবার দিবাগত রাতেই কাতার এয়ারওয়েজের ফ্লাইট ঢাকায় আসছে। তাদের প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। তবে কাতার এয়ারওয়েজের ট্রানজিট যাত্রীরা কেবল চলাচল করতে পারবেন। অন্যদিকে যুক্তরাজ্যে কেবল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চলতে পারবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে চীন ছাড়া সব আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেবিচক। বেশ কয়েকবার সময় বৃদ্ধি করে ১৫ জুন পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়।