করোনায় বিদেশে ১০৭৭ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বের বিভিন্ন দেশে এক হাজারের বেশি বাংলাদেশি মারা গেছেন। মঙ্গলবার পর্যন্ত ১৮ দেশে অন্তত ১ হাজার ৭৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাঁদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন সৌদি আরবে। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে কমপক্ষে ৩৫৩ বাংলাদেশি মারা গেছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও কাতারের বাংলাদেশ মিশন এবং প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত দুই সপ্তাহে সেখানে মারা যাওয়া ও সংক্রমিত লোকের সংখ্যা বেড়েছে। ফলে সেখানে জীবনযাত্রা স্বাভাবিক হতে আরও কিছুদিন সময় নেবে।

যুক্তরাষ্ট্রে কূটনীতিক ও প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে খোঁজ নিয়ে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে দু–এক দিন ছাড়া প্রায় প্রতিদিন বাংলাদেশের লোকজন মারা গেছেন আর আক্রান্ত হয়েছেন। গত এক সপ্তাহে ওই প্রবণতা কমেছে।

মঙ্গলবার পর্যন্ত ১৮ দেশে করোনাভাইরাসের সংক্রমণে ১ হাজার ৭৭ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে সৌদি আরবে কমপক্ষে ৩৫৩, যুক্তরাজ্যে ৩০৫, যুক্তরাষ্ট্রে ২৭২, সংযুক্ত আরব আমিরাতে ৫০, কুয়েতে ৪০, ইতালি, কানাডা ও বাহরাইনে ৯ জন করে, সুইডেনে ৮, কাতারে ৬, ফ্রান্স ও স্পেনে ৫ জন করে এবং মালদ্বীপ, পর্তুগাল, কেনিয়া, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় ১ জন করে বাংলাদেশি মারা গেছেন।

মঙ্গলবার পর্যন্ত সবচেয়ে বেশি বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সিঙ্গাপুরে। দেশটিতে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। এ ছাড়া সৌদি আরবে ১২ হাজার, কাতারে প্রায় ৪ হাজার, সংযুক্ত আরব আমিরাতে ৪ হাজার, কুয়েতে ১ হাজার, বাহরাইনে ৭০০, ইতালিতে ২৫০ এবং স্পেনে ২০০ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। অর্থাৎ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বাদ দিয়ে এই আট দেশে মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ৪৭ হাজার ছাড়িয়ে গেছে। তবে সিঙ্গাপুরে বিপুলসংখ্যক বাংলাদেশি আক্রান্ত হলেও তাঁদের বেশির ভাগ সুস্থ হয়ে গেছেন বা সুস্থ হওয়ার পথে।