বাল্যবিবাহ করতে গিয়ে বন্ধুসহ বর কারাগারে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মুঠোফোনে নবম শ্রেণির ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে পাবনা জেলার ঈশ্বরদীর তরুণ নুর আলম প্রামাণিকের (২৪)। এর সূত্র ধরে সপ্তাহ দুই আগে লিচু ব্যবসায়ী বন্ধুর সঙ্গে দিনাজপুরের কাহারোল উপজেলায় আসেন তিনি। সুসম্পর্ক গড়ে তোলেন ছাত্রীর পরিবারের সদস্যদের সঙ্গে। আজ বুধবার দুপুরে ওই ছাত্রীর সঙ্গে নুর আলমের বিয়ের আয়োজন করা হয়। শেষ পর্যন্ত প্রশাসনের হস্তক্ষেপে এ বাল্যবিবাহ বন্ধ হয়েছে।

স্থানীয়দের কাছে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরুল হাসান ওই ছাত্রীর বাড়িতে যান। বাল্যবিবাহের আয়োজন ও স্বাস্থ্যবিধি না মানার কারণে বর নুর আলম ও তাঁর বন্ধুকে ১৫ দিনের কারাদণ্ড দেন। এ ছাড়া ছাত্রীর ভাইকে সাত দিনের কারাদণ্ডসহ এক হাজার টাকা জরিমানা করেন তিনি।

এই ঘটনা দিনাজপুর জেলার কাহারোল উপজেলার ঢিপীকুড়া গ্রামের। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন নুর আলম প্রামাণিক পাবনার ঈশ্বরদী উপজেলার খেরেতদাড়ি গ্রামের বাদশা প্রামাণিকের ছেলে। তাঁর বন্ধু একই এলাকার বাবলু প্রামাণিকের ছেলে মোমিন প্রামাণিক (২৪)।

ইউএনও মনিরুল হাসান বলেন, ‘করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে স্থানীয় প্রশাসন হাট-বাজার থেকে যেকোনো জমায়েতের উপরে কড়া নজরদারি রাখছে। গতকাল দুপুরে মুঠোফোনের মাধ্যমে জানতে পারি ঢিপীকুড়া এলাকায় একটি বাড়িতে বাল্যবিবাহের আয়োজন হচ্ছে। পরে পুলিশ সদস্যসহ ঘটনাস্থলে পৌঁছে বিষয়টির সত্যতা পাই। মেয়ের বাবা ভুল স্বীকার করেন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ডপ্রাপ্তদের জেলহাজতে পাঠানো হয়েছে।’