বগুড়ায় কোভিড সংক্রমিত ১৯০০ ছাড়াল, নতুন করে শনাক্ত ১০৫

প্রতীকী ছবি: রয়টার্স
প্রতীকী ছবি: রয়টার্স

বগুড়ায় আবারও শতক হাঁকিয়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিতের সংখ্যা দুই হাজারের কাছে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় জেলায় সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে আরও ১০৫ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ শুক্রবার বেলা ১১টা পর্যন্ত জেলায় কোভিড-১৯ শনাক্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯২৩। ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে মৃত্যু হয়েছে ১ জনের। জেলায় এখন কোভিডে সংক্রমিত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৭। ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২২ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ১৯৫ জন। জেলায় ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৫৮ জনের। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে জেলায় এ পর্যন্ত ১৩ হাজার ৪৮৭টি। পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১১ হাজার ৩১৩ জনের। সংগৃহীত নমুনা সংরক্ষিত রয়েছে আরও ২ হাজার ১৭৪টি।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে আরও ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১১৯ জনের করোনার নমুনা ‘পজিটিভ’ বলে শনাক্ত হয়েছে। এর মধ্যে বগুড়া জেলার কোভিড ‘পজিটিভ’ রয়েছেন ১০৫ জন। এ ছাড়া নওগাঁ জেলার ৬ জন, জয়পুরহাট জেলার ৩ জন, সিরাজগঞ্জ জেলার ৩ জন এবং নাটোর ও গাইবান্ধা জেলার ২ জন করে কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন।

আজ বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে বগুড়ার ৩০ জনের নমুনা কোভিড পজিটিভ শনাক্ত হয়।

অন্যদিকে টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ১৭৫টি নমুনার মধ্যে ৭৫ জনের কোভিড পজিটিভ শনাক্ত হয়েছে। সরকারি-বেসরকারি দুই মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে ৩৭৬টি নমুনা পরীক্ষায় বগুড়া জেলার নতুন করে শনাক্ত হয়েছেন ১০৫ জন। এর মধ্যে ৩৩ জন নারী ও ২ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী সর্বোচ্চ ৫৩ জন কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ৬৮ জন রয়েছেন। এ ছাড়া নতুন করে সোনাতলা উপজেলায় ১৫ জন, শাজাহানপুরে ৮ জন, শিবগঞ্জে ৩ জন, গাবতলীতে ৩ জন, শেরপুরে ২ জন, দুপচাঁচিয়ায় ২ জন এবং কাহালু, আদমদীঘি, নন্দীগ্রাম ও ধুনট উপজেলায় ১ জন করে রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত জেলায় কোভিডে আক্রান্ত সংখ্যা ছিলেন ১ হাজার ৮১৮ জন। নতুন করে ১০৫ জনের কোভিড শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত হলেন ১ হাজার ৯২৩ জন। এর মধ্যে ১ হাজার ৩২১ জন পুরুষ, ৪৯৬ জন নারী এবং ১০৬ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৫০ বছর বয়সী সর্বোচ্চ ১ হাজার ৪৩৬ জন কোভিডে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ১ হাজার ৩৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ৮৭ জন, গাবতলীতে ১২০ জন, কাহালুতে ৫২ জন, শেরপুরে ৬৭ জন, শিবগঞ্জে ৪২ জন, আদমদীঘিতে ২৪ জন, সারিয়াকান্দিতে ৪৯ জন, সোনাতলায় ৪১ জন, দুপচাঁচিয়ায় ৪৭ জন, ধুনটে ৩৮ জন ও নন্দীগ্রাম উপজেলায় ১৪ জন রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন বলেন, নতুন মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে কোভিড পজিটিভ শনাক্ত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় কোভিডে আক্রান্ত হয়ে ২৭ জনের মৃত্যু হলো।