নরসিংদীতে উপসর্গ নিয়ে মারা যাওয়া তিনজনের করোনা পজিটিভ

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

নরসিংদীতে উপসর্গ নিয়ে মারা যাওয়া এক নারীসহ তিন ব্যক্তির নমুনা পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভ এসেছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩ জন করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন।

জেলার ৬ উপজেলা মিলিয়ে মোট রোগীর সংখ্যা ১ হাজার ২০৭ জন। অন্যদিকে সংক্রমিত হওয়ার পর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫০০ জন ব্যক্তি। আজ শনিবার সকালে এসব তথ্য জানিয়েছেন সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম।

এ নিয়ে ৭০ দিনের মাথায় জেলাজুড়ে করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়াল। গত ৭ এপ্রিল জেলায় প্রথম করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্তের পর ৫৩ দিনে অর্থাৎ গত ৩০ মে সংক্রমিতের সংখ্যা ৫০০ ছাড়ায়। অন্যদিকে পরবর্তী ৫০০ ব্যক্তি সংক্রমিত হতে সময় লাগে চার ভাগের এক ভাগ সময়ে অর্থাৎ মাত্র ১৩ দিন। আরও ২০০ ব্যক্তি সংক্রমিত হতে সময় লাগল ৪ দিন।

উপসর্গ নিয়ে মারা যাওয়ার পর করোনা পজিটিভ আসা তিন ব্যক্তি হলেন সদর উপজেলার খোদেজা বেগম (৬৩), মাধবদীর মো. বাবুল (৫২) ও মনোহরদীর মোজাম্মেল হক (৪৬)। খোদেজা বেগম ১৫ জুন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগছিলেন। এর আগে ১৩ জুন তাঁর নমুনা সংগ্রহ করা হয়। মোজাম্মেল হক জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ১৭ জুন রাজধানীর মুগদা হাসপাতালে মারা যান। তাঁরও নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৩ জুন। অন্যদিকে মো. বাবুল নিজ বাড়িতে শ্বাসকষ্টে মারা যান ১৮ জুন। ১২ জুন তাঁর নমুনা সংগ্রহ করা হয়।

সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম বলেন, উপসর্গ নিয়ে মারা যাওয়া ওই তিন ব্যক্তি করোনায় সংক্রমিত ছিলেন, বিষয়টি শুক্রবার রাতে নমুনা পরীক্ষার ফলাফল হাতে পাওয়ার পর তাঁরা নিশ্চিত হয়েছেন। তিনজনের পরিবারের সব সদস্যের নমুনা পরীক্ষা করা হবে। এ ছাড়া নতুন করে সংক্রমিতদের পরিবারের সদস্য ও সংস্পর্শে আসা লোকজনের নমুনা সংগ্রহ করা হচ্ছে ও হোম কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা হবে।