নারায়ণগঞ্জে নতুন করে ৪০ জনের করোনা শনাক্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণের হটস্পট নারায়ণগঞ্জে নতুন করে ৪০ জনের করোনা (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় সংক্রমিত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৫৩০। জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট ১০০ জনের মৃত্যু হয়েছে। আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৯৮৬ জন। আজ শনিবার বিকেলে জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ এসব তথ্য জানান।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, সিটি এলাকায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ৪৩২ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ১ হাজার ৫৬২ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৮ জন। আর আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন ৯৩২ জন।

সদর উপজেলায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ২৯৮ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ১ হাজার ১৩০ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। আর সুস্থ হয়েছেন ৪৭১ জন।

বন্দর উপজেলায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৯২৮ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ১৪৬ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনজন। আর সুস্থ হয়েছেন ৩০ জন।

রূপগঞ্জ উপজেলায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ২২১ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ৮৬২ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন। আর আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন ১৯২ জন।

আড়াইহাজার উপজেলায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ২ হাজার ৮০ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ৪৩৮ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনজন। আর সুস্থ হয়েছেন ১৯০ জন।

সোনারগাঁ উপজেলায় এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ১ হাজার ৬৪৮ জনের। নমুনা পরীক্ষার পর রিপোর্টে করোনা ‘পজিটিভ’ হয়েছেন ৩৯২ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন। আর সুস্থ হয়েছেন ১৭১ জন।

প্রসঙ্গত, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হওয়া তিনজন রোগীর দুজনই ছিলেন নারায়ণগঞ্জের। ৩০ মার্চ জেলায় করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক নারীর মৃত্যু হয়। ৭ এপ্রিল করোনার সংক্রমণের জন্য নারায়ণগঞ্জকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ জেলা হিসেবে চিহ্নিত করে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর পরিপ্রেক্ষিতে ৮ এপ্রিল নারায়ণগঞ্জ জেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করে সরকার।

করোনায় আক্রান্ত হয়ে জেলায় এ পর্যন্ত এক নারী চিকিৎসক, একজন স্টাফ নার্স, জেলা প্রশাসনের এক কর্মচারীসহ ১০০ জনের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন জেলা সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহিদুল ইসলামসহ ১৬ চিকিৎসক, চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ৪ হাজার ৫৩০ জন। এদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপগঞ্জ ইউনিয়নকে ১২ জুন দিবাগত রাত থেকে লকডাউন ঘোষণা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।