খুলনা বিভাগে কোভিড রোগী ২ হাজার ছাড়িয়েছে

খুলনা বিভাগে কোভিড-১৯ রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এর মধ্যে এক-তৃতীয়াংশের বেশি রোগী শুধু খুলনা জেলাতেই। এখন পর্যন্ত মারা গেছেন ২৮ জন। আজ শনিবার খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে।
বিভাগে নতুন করে ২০২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এই বিভাগে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত হলেন ২ হাজার ১২৭ জন। একই সঙ্গে কোভিডে কুষ্টিয়ায় ও মেহেরপুরে আরও দুজনের মৃত্যু যোগ হয়ে মোট মৃতের সংখ্যা ২৮। শনাক্ত ব্যক্তিদের মধ্যে সুস্থ হয়েছেন ৫৪৭ জন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ১৯ মার্চ। পরবর্তী ৭৩ দিনে এ সংখ্যা দাঁড়ায় ৫০০। ১১ জুন ৮৫তম দিনে এখানে সংক্রমণের সংখ্যা হাজার ছাড়ায়। দেড় হাজার রোগী ছাড়ায় ১৬ জুন, অর্থাৎ ৯০তম দিনে। আর দুই হাজার রোগীর সংখ্যা ছাড়িয়েছে শনিবার। অর্থাৎ প্রথম এক হাজার রোগী শনাক্ত হয়েছিল ৮৫ দিনে। আর পরের এক হাজার রোগী পাওয়া গেছে মাত্র ৯ দিনে।
স্বাস্থ্য বিভাগের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, গত পাঁচ দিনে শনাক্ত হওয়ার সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। গত ১০ দিনে শনাক্ত হয়েছে ১ হাজার ১৪৯ জন।
বিভাগের মধ্যে প্রথম যশোরে শনাক্ত রোগী ১০০ ছাড়িয়ে যায়। এরপর খুলনা। তবে এখন ৮০০ কোভিড রোগী নিয়ে খুলনা বিভাগের মধ্যে খুলনা জেলা শীর্ষে। যশোর ও কুষ্টিয়ায় রোগীর সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও বাগেরহাটে রোগীর সংখ্যা ছাড়িয়েছে ১০০ আর সাতক্ষীরা জেলায় রোগী ১০০ ছুঁই ছুঁই করছে।
স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, বিভাগে নতুন সংক্রমিত ২০২ জনের মধ্যে খুলনা জেলায় ১২৮ জন, যশোরে ৩০ জন, মাগুরায় ৬ জন, নড়াইলে ৮ জন, কুষ্টিয়ায় ২১ জন, চুয়াডাঙ্গায় ৭ জন ও মেহেরপুরে ২ জন। এ সময়ে বাগেরহাটে, সাতক্ষীরায় ও ঝিনাইদহে নতুন করে কোনো রোগী শনাক্ত হয়নি।
এ নিয়ে খুলনায় মোট সংক্রমিত হয়েছেন ৮০০ জন, বাগেরহাটে ১০২ জন, সাতক্ষীরায় ৯৬ জন, যশোরে ৩১৯ জন, ঝিনাইদহে ১২৩ জন, মাগুরায় ৬৪ জন, নড়াইলে ৮১ জন, কুষ্টিয়ায় ৩২৮ জন, চুয়াডাঙ্গায় ১৭৬ জন ও মেহেরপুরে ৩৮ জন। বিভাগে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে নতুন করে ৩১ জন সুস্থ হয়ে বিভাগে মোট সুস্থ হয়েছেন ৫৪৭ জন।
বিভাগে এখন পর্যন্ত কোভিড-১৯-এ মৃত্যু হয়েছে ২৮ জনের। গত মে পর্যন্ত এ সংখ্যা ছিল ১০। বাকি ১৮ জনের মৃত্যু হয়েছে জুনে। এর মধ্যে গত ৮ দিনেই ১৩ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে খুলনায় সবচেয়ে বেশি ১০ জন, মেহেরপুরে ৪ জন এবং কুষ্টিয়ায় ৩ জন। এ ছাড়া বাগেরহাট, ঝিনাইদহে, মাগুরায়, নড়াইলে ও চুয়াডাঙ্গায় দুজন করে এবং যশোরে মারা গেছেন একজন। সাতক্ষীরায় কোনো কোভিড রোগী মারা যাননি।
খুলনা জেলায় আক্রান্ত ৮০০ রোগীর মধ্যে ৬০০ জনই নগরের। অর্থাৎ জেলার ৭৫ শতাংশ রোগী খুলনা নগর এলাকার বাসিন্দা।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক রাশেদা সুলতানা প্রথম আলোকে বলেন, খুলনা বিভাগে করোনার হটস্পট এখন খুলনা। খুলনা নগরে যেমন বাড়ছে, জেলার বিভিন্ন উপজেলাতেও কম নয়। গত পাঁচ-ছয় দিনে সংক্রমণের হার এতটা বেড়েছে যে সেটা এখন গভীর উদ্বেগের মধ্যে ফেলেছে।