বগুড়ায় করোনা শনাক্তের সংখ্যা ২০০০ ছাড়াল

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

বগুড়ায় করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা দুই হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় জেলায় সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে আরও ১০০ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ রোববার বেলা ১১টা পর্যন্ত জেলায় করোনা শনাক্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১৮৫। ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু হয়েছে ২ জনের। জেলায় এখন সংক্রমিত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ৩১। ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ২১৫ জন। জেলায় ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪২৮ জনের। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে জেলায় এ পর্যন্ত ১৪ হাজার ৩০৮টি। পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১২ হাজার ২৩ জনের। সংগৃহীত নমুনা সংরক্ষিত রয়েছে আরও ২ হাজার ১৫টি।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে আরও ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে বগুড়ার ৩৩৯টি নমুনা রয়েছে। বগুড়া জেলার করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছেন ১০০ জন।

আজ বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে বগুড়ার ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৫২ জনের নমুনা পজিটিভ শনাক্ত হয়।

অন্যদিকে, টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ১৫১টি নমুনার মধ্যে ৪৮ জনের পজিটিভ শনাক্ত হয়। সরকারি-বেসরকারি দুই মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে ৩৭৬টি নমুনা পরীক্ষায় জেলায় নতুন শনাক্ত হয়েছেন ১০০ জন। এর মধ্যে ২৪ জন নারী ও ২ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী সর্বোচ্চ ৪৮ জন পজিটিভ শনাক্ত হয়েছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ব্যক্তিদের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ৮৯ জন রয়েছেন। এ ছাড়া নতুন করে শাজাহানপুর উপজেলায় ৪ জন, গাবতলী উপজেলা ২, কাহালু উপজেলায় এবং সারিয়াকান্দি, শেরপুর ও ধুনট উপজেলায় ১ জন করে রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, গতকাল শনিবার পর্যন্ত জেলায় সংক্রমিত ছিলেন ১ হাজার ৯৮৫ জন। নতুন করে ১০০ জনের শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট সংক্রমিত হলেন ২ হাজার ১৮৫ জন। এর মধ্যে ১ হাজার ৪৩৪ জন পুরুষ, ৫৪১ জন নারী এবং ১১০ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৫০ বছর বয়সী সর্বোচ্চ ১ হাজার ৫৩৮ জন সংক্রমিত হয়েছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ১ হাজার ৪৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ৯২ জন, গাবতলীতে ১২৩ জন, কাহালুতে ৫৪ জন, শেরপুরে ৬৯ জন, সারিয়াকান্দিতে ৫১ জন, সোনাতলায় ৪৮ জন, শিবগঞ্জে ৪৩ জন, আদমদীঘিতে ২৫ জন, দুপচাঁচিয়ায় ৪৭ জন, নন্দীগ্রাম উপজেলায় ১৪ জন ও ধুনটে ৩৯ জন রয়েছেন।