প্রসূতি মায়েদের চিকিৎসাসেবায় সেনাবাহিনী

চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা ইউনিয়নের মছজিদ্দা উচ্চবিদ্যালয়ে প্রসূতি মায়েদের চিকিৎসা দিয়েছে সেনাবাহিনী। আজ রোববার সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত এ চিকিৎসাসেবা দেয় সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন।

দুদিনের মেডিকেল ক্যাম্পেইনের আজ ছিল প্রথম দিন। আগামী বুধবার কুমিরা আবাসিক উচ্চবিদ্যালয়ে সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত তাদের দ্বিতীয় দিনের কার্যক্রম চলবে। চিকিৎসাসেবা দেন চট্টগ্রাম সিএমএইচের গাইনি বিভাগের চিকিৎসক লেফটেন্যান্ট কর্নেল মাহমুদা আশরাফী ফেরদৌসি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ সেবা দিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন ক্যাম্পেইনের সমন্বয়ক ক্যাপ্টেন মোহাম্মদ নাসির উদ্দিন।

মছজিদ্দা উচ্চবিদ্যালয়ের একটি ভবনের চারটি কক্ষকে চিকিৎসাকেন্দ্র বানানো হয়। সেখানে সামাজিক দূরত্ব নিশ্চিত করে বসার জন্য বেঞ্চগুলোকে সাজানো হয়। প্রথমে প্রসূতি মায়েদের স্প্রে করে জীবাণুমুক্ত করা হয়। এরপর তাপমাত্রা ও ওজন পরিমাপ করা হয়। পরে চিকিৎসাসেবা দিয়ে তাঁদের বিনা মূল্যে ওষুধপথ্য দেওয়া হয়।

ক্যাপ্টেন মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, আজ ৪৯ জন প্রসূতি মায়ের চিকিৎসা দেওয়া হয়েছে। এ সময় তাঁদের বিনা মূল্যে ওষুধপথ্য দেওয়া হয়েছে। চিকিৎসা নিতে আসা মায়েরা যদি করোনা সাসপেক্টেড হন, তাহলে তাঁদের চট্টগ্রাম সিএমএইচে পাঠিয়ে দেন। করোনাভাইরাস মহামারির চলার সময় প্রসূতি মায়েরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ঝুঁকির জন্য অনেকে বাইরে গিয়ে চিকিৎসা নিতে চান না। তাই সেনাবাহিনীর এই উদ্যোগ।

এ ব্যাপারে কুমিরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী বলেন, তিনি পুরো এলাকায় মাইকিং করেছেন।