হাসপাতালের যন্ত্রপাতি কেনায় অনিয়ম, শর্ত সাপেক্ষে দুই আসামির জামিন

ফাইল ছবি
ফাইল ছবি

ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালের যন্ত্রপাতি কেনায় অনিয়মের অভিযোগে করা মামলায় শর্ত সাপেক্ষে দুই আসামি জামিন পেয়েছেন। তাঁদের জামিন আবেদনের শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ ওই জামিন দেন।

ওই দুইজন হলেন ঠিকাদারি প্রতিষ্ঠান অনিক ট্রেডার্সের স্বত্বাধিকারী আবদুল্লাহ আল মামুন ও জাতীয় বক্ষব্যাধি হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মুন্সি সাজ্জাদ হোসেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও আইনজীবী সাইফুল্লাহ মামুন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক ও দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শাহীন আহমেদ।
পরে সাইফুল্লাহ মামুন প্রথম আলোকে বলেন, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিলের টাকা দাবি ও উত্তোলন না করার শর্তে ওই দুজনকে জামিন দেওয়া হয়েছে।

আইনজীবীর তথ্য, গত বছরের ২৭ নভেম্বর দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ে ওই মামলা করা হয়। মামলায় আসামিদের বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে পরষ্পর যোগসাজশে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের জন্য অপ্রয়োজনীয় এবং অবৈধভাবে প্রাক্কলনব্যতীত বেশি দামে যন্ত্রপাতি কেনার মাধ্যমে সরকারের ১০ কোটি টাকা আত্মসাতের চেষ্টার অভিযোগ আনা হয়।

জামিন পাননি সাবেক সেই কাউন্সিলর

মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে করা পৃথক দুই মামলায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর হাবিবুর রহমান ওরফে ‘পাগলা মিজান’ আজ হাইকোর্ট থেকে জামিন পাননি। হাইকোর্টের একই ভার্চ্যুয়াল বেঞ্চে তাঁর জামিন আবেদন শুনানি হয়। হাইকোর্ট নিয়মিত আদালত খোলা না পর্যন্ত ওই আবেদনের শুনানি মুলতবি করেছেন বলে জানান দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

আদালতে হাবিবুরের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।
ক্যাসিনোবিরোধী শুদ্ধি অভিযানের সময় গত বছরের ১১ অক্টোবর গ্রেপ্তার হন হাবিবুর। ওই দুই মামলায় নিম্ন আদালতে জামিন চেয়ে বিফল হয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।

রাশেদ চিশতীর জামিন স্থগিত

১৫৯ কোটি টাকা অর্থ পাচারের অভিযোগে ফারমার্স ব্যাংকের নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতীর জামিন স্থগিতই থাকছে। ওই মামলায় তাঁর জামিন মঞ্জুর করে ঢাকার বিশেষ জজ আদালত এবং হাইকোর্টের দেওয়া আদেশ আজ রোববার আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করেছেন বলে জানান দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

আইনজীবী খুরশীদ আলম খান প্রথম আলোকে বলেন, চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাশেদ চিশতীর করা আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন। একই সঙ্গে ওই মামলায় রাশেদ চিশতীর জামিন স্থগিত করা হয়েছে। ফলে তিনি কারামুক্তি পাচ্ছেন না। এ ছাড়া অন্য তিনটি মামলায় হাইকোর্ট রাশেদ চিশতীকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছিলেন। এই আদেশ স্থগিত চেয়ে দুদক পৃথক তিনটি আবেদন করে। এই তিন আবেদনও আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়েছে।