লকডাউন বাস্তবায়নে এখনো সিদ্ধান্তের অপেক্ষায় তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় লকডাউন বাস্তবায়নে তাঁরা প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন। এখন এলাকাভিত্তিক সিদ্ধান্তের অপেক্ষায় আছেন।

আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন।

১০ দিন আগে ১৩ জুন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ২৮টি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়। পরে ১৬ জুন সমন্বয় সভা শেষে দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, এলাকাভিত্তিক সুনির্দিষ্ট নকশা চিহ্নিত করে দেওয়ার পর ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন কার্যকর করা হবে। ওই দিন নগর ভবনের ব্যাংক ফ্লোরে কোভিড-১৯ নিয়ন্ত্রণে জোনিং সিস্টেম বাস্তবায়ন কেন্দ্রীয় ব্যবস্থাপনাবিষয়ক কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এলাকাকে সুনির্দিষ্ট করতে তাদের আরও দু-তিন দিন লাগবে। তবে ছয় দিন পার হলেও এখনো এলাকাভিত্তিক সুনির্দিষ্ট নকশা চিহ্নিত করা হয়নি।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর মেয়র তাপস জানান, এলাকাভিত্তিক সিদ্ধান্ত পাওয়ার পর লকডাউন বাস্তবায়নে ইতিমধ্যে ঘোষিত ৪৮ থেকে ৭২ ঘন্টা সময়ের আগেই তাঁরা এটি বাস্তবায়নের প্রস্তুতি সম্পন্ন করেছেন।

অনেক ঘাত-প্রতিঘাত অতিক্রম করেও বাংলাদেশ আওয়ামী লীগ কখনো নীতি-আদর্শ থেকে বিচ্যুত হয়নি জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, গণমানুষের অধিকার আদায় ও জনগণের কল্যাণেই বাংলাদেশ আওয়ামী লীগ সব সময় কার্যক্রম পরিচালনা করেছে এবং সে ধারা অব্যাহত থাকবে।