৭১ বছর ধরে জনগণের পাশে আওয়ামী লীগ: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ (ফাইল ছবি)
হাছান মাহমুদ (ফাইল ছবি)

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ একটি স্ফুলিঙ্গের নাম। আওয়ামী লীগ শুধু ক্ষমতায় থেকে জনগণের কল্যাণ করেছে তা নয়, ৭১ বছরের পথচলায় বেশির ভাগ সময়ই দলটি ক্ষমতায় ছিল না, তখনো আওয়ামী লীগ জনগণের পাশে দাঁড়িয়েছে, জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিয়েছে।

আজ মঙ্গলবার সকালে সাংবাদিকদের কাছে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক প্রতিক্রিয়া সাংবাদিকদের এসব কথা বলেন হাছান মাহমুদ। এর আগে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে তাঁরা ধানমন্ডির ৩২ নম্বর রোডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

হাছান মাহমুদ বলেন বলেন, আজ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে প্রতিষ্ঠিত আওয়ামী লীগ গণমানুষের মধ্য থেকে গড়ে ওঠা একটি দল এবং বাংলাদেশের সব অর্জনের সঙ্গে আওয়ামী লীগের নাম জড়িয়ে আছে। আর সবচেয়ে বড় অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতাসংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করা। ১৯৫৬ সালে আওয়ামী লীগ যখন পাকিস্তান কেন্দ্রীয় সরকার গঠন করে, তখন ভাষা দিবস সরকারিভাবে পালন করা হয়। পাকিস্তানের প্রথম সংবিধানও আওয়ামী লীগের নেতৃত্বে রচিত হয়েছিল।

‘বঙ্গবন্ধুকে যদি স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় সপরিবার হত্যা করা না হতো, কয়েক দশক আগেই আমরা দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়ার চেয়ে অনেক উন্নত রাষ্ট্র থাকতে পারতাম’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে দেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে। ১৯৫০ সালের খাদ্যঘাটতির জনপদ আজ খাদ্যে উদ্বৃত্তের দেশ। গত সাড়ে ১১ বছরে মানুষের মাথাপিছু আয় সাড়ে তিন গুণ বেড়েছে, দারিদ্র্য নেমে এসেছে অর্ধেকে।