বরখাস্ত হওয়া সেই জেলার সোহেল রানার জামিন স্থগিত

সোহেল রানা বিশ্বাস।
সোহেল রানা বিশ্বাস।

মানি লন্ডারিং প্রতিরোধ আইনে করা মামলায় চট্টগ্রাম কারাগারের বরখাস্ত হওয়া জেলার (কারা তত্ত্বাবধায়ক) সোহেল রানা বিশ্বাসকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। হাইকোর্টের আদেশ ৩০ জুন পর্যন্ত স্থগিত করা হয়েছে। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার ভার্চ্যুয়াল চেম্বার কোর্টের বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন।

ওই মামলায় হাইকোর্ট ১৬ জুন সোহেল রানা বিশ্বাসকে পাসপোর্ট জমা রাখার শর্তে মামলায় পুলিশ প্রতিবেদন না হওয়া পর্যন্ত সময়ের জন্য তাঁকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিলেন। এ আদেশ স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) আবেদন করে, যা আজ চেম্বার কোর্টে শুনানির জন্য ওঠে। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। সোহেল রানার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান প্রথম আলোকে বলেন, সোহেল রানার জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া আদেশ ৩০ জুন পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ওই মামলায় তদন্ত প্রতিবেদন দিতে কত দিন লাগবে, তা জানতে চেয়েছেন আদালত। এ বিষয়ে ৩০ জুন পরবর্তী শুনানির জন্য রাখা হয়েছে।

এর আগে ২০১৮ সালের ২৬ অক্টোবর কিশোরগঞ্জের ভৈরবে ময়মনসিংহগামী একটি ট্রেন থেকে বিপুল পরিমাণ অর্থ, মাদকসহ সোহেল রানা বিশ্বাসকে আটক করে রেলওয়ে পুলিশ। সেখানে তল্লাশির একপর্যায়ে তাঁর দুটি ব্যাগ থেকে ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, ২ কোটি ৫০ লাখ টাকার ফিক্সড ডিপোজিট রিসিপট (এফডিআর), ১ কোটি ৩০ লাখ টাকার চেক, বিভিন্ন ব্যাংকের ৫টি চেক বই, একটি ডিএসএলআর ক্যামেরা ও ১২ বোতল ফেনসিডিল জব্দ করা হয়। এ ঘটনায় সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে মাদকদ্রব্য ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে পৃথক দুটি মামলা হয়। পরে তাঁকে বরখাস্ত করে কারা কর্তৃপক্ষ।