মোংলায় এই প্রথম তিন করোনা রোগী শনাক্ত

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা (কোভিড-১৯) রোগী শনাক্ত হওয়ার পর গত তিন মাসে বাগেরহাটের মোংলায় এই ভাইরাসে সংক্রমিত কাউকে পাওয়া যায়নি। তবে আজ বুধবার উপজেলায় প্রথম ঘটনা হিসেবে তিনজন করোনা রোগী শনাক্ত হয়েছেন। তাঁদের মধ্যে দুজন ইউনিয়ন স্বাস্থ্যকর্মী ও একজন একটি বেসরকারি ব্যাংকের কর্মচারী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জীবিতেষ বিশ্বাস জানান, মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নের স্বাস্থ্যকর্মী কামাল মৃধা (৪০), সোনাইলতলা ইউনিয়নের স্বাস্থ্যকর্মী মুজাহিদুল ইসলাম (৩৫) ও পৌর এলাকায় কর্মরত একটি বেসরকারি ব্যাংকের কর্মচারী রিয়াজ আলমগীর (৩৪) করোনার উপসর্গ নিয়ে গত রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাঁদের নমুনা দেন। এরপর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সেই নমুনা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখান থেকে প্রতিবেদন আসে আজ সকালে। তাতে ওই তিনজন করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছেন। তিনজনই নিজ নিজ বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে মোংলায় এই প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার খবরে স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে আরও সামাজিক দূরত্ব বাস্তবায়নে কঠোর হওয়ার কথা জানিয়েছে প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাহাত মান্নান বলেন, করোনায় সংক্রমিত ব্যক্তিদের বাড়িঘর ইতিমধ্যে লকডাউনসহ তাঁদের কঠোর নজরদারিতে রাখা হয়েছে। ব্যাংকের শাখার অন্যদের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ না থাকায় শারীরিক, সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ব্যাংকের কার্যক্রম চলমান রাখার জন্য বলা হয়েছে। এ ছাড়া ব্যাংকের কেউ অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে প্রশাসনকে জানাতে বলা হয়েছে, যাতে দ্রুত পরীক্ষা করে নিশ্চিত হওয়া যায়।