হজযাত্রী টাকা ফেরত চাইলে ১২ জুলাইয়ের পর আবেদন

এবার হজে যেতে না পারায় কোনো হজযাত্রী টাকা ফেরত নিতে চাইলে আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে। অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে এই আবেদন করা যাবে। কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই হজযাত্রীর জমা দেওয়া পুরো টাকা ফেরত দেওয়া হবে। সে ক্ষেত্রে তাঁর প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে।

হজ এজেন্সি মালিকদের সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবং বাংলাদেশ বিমানসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিদের সঙ্গে আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় ধর্মসচিব মো. নুরুল ইসলাম সভাপতিত্ব করেন।
এবার সরকারি-বেসরকারি মিলে প্রায় ৬৫ হাজার মানুষ হজে যেতে আগ্রহী ছিলেন। করোনা মহামারির কারণে সৌদি সরকারের নিষেধাজ্ঞায় এবার বাইরের কোনো দেশ থেকে কেউ হজে যেতে পারবেন না।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম প্রথম আলোকে বলেন, ১২ জুলাইয়ের মধ্যে ধর্ম মন্ত্রণালয় একটি সফটওয়্যার তৈরি করবে। যাঁরা নিবন্ধন বাতিল করে টাকা ফেরত নিতে চান, তাঁরা অনলাইনে আবেদন করবেন। এর মাধ্যমে টাকা ফেরত দেওয়া বা নতুন নিবন্ধনপ্রক্রিয়া চূড়ান্ত করা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নুরী প্রথম আলোকে বলেন, এই সভায় হজ এজেন্সিজ মালিকদের সংগঠনের কর্মকর্তা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বেসামরিক বিমান পরিবহন ও সিভিল অ্যাভিয়েশনসহ হজ-সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।