৪১৩ যাত্রী নিয়ে বাহরাইন ছাড়ল বাংলাদেশ বিমান

বাংলাদেশ বিমানের ফ্লাইটে চড়তে বাহরাইন বিমানবন্দরে প্রবাসী বাংলাদেশি যাত্রীরা
বাংলাদেশ বিমানের ফ্লাইটে চড়তে বাহরাইন বিমানবন্দরে প্রবাসী বাংলাদেশি যাত্রীরা

বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ৪১৩ প্রবাসীকে নিয়ে আজ ২৪ জুন বুধবার স্থানীয় সময় বিকেলে ঢাকার উদ্দেশে বাহরাইন বিমানবন্দর ত্যাগ করেছে। বিমানটি বাংলাদেশ সময় রাত ১টা ২০ মিনিটে ঢাকায় হজরত শাহজালাল বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিমানে ৪১৩ জন যাত্রী ছাড়াও আটজন প্রবাসীর মৃতদেহ রয়েছে।

বিজি ৪১১৪ ফ্লাইটটি বাহরাইন বিমানবন্দর থেকে উড্ডয়নের প্রাক্কালে সেখানে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত নজরুল ইসলাম, দূতালয়প্রধান রবিউল ইসলাম, লেবার কাউন্সেলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

করোনা পরিস্থিতির কারণে প্রায় তিন মাস বাংলাদেশের সঙ্গে বাহরাইনের ফ্লাইট বন্ধ থাকায় আটকা পড়েন অনেক প্রবাসী। ছুটি, স্বাস্থ্যগত সমস্যা ও পারিবারিক জরুরি প্রয়োজনে দেশে ফিরতে পারছিলেন না প্রবাসীরা। এরই পরিপ্রেক্ষিতে বাহরাইন দূতাবাস এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে। প্রাথমিকভাবে নির্ধারিত হয় ২২ ও ২৬ জুন দুটি ফ্লাইট পরিচালনার মাধ্যমে বাহরাইনে আটকে পড়া ৬০০ প্রবাসী দেশে ফিরবেন এবং ছুটিতে থাকা ৩ হাজারের বেশি প্রবাসীর মধ্যে ৮০০ বাংলাদেশি কর্মস্থলে ফিরবেন।

কিন্তু বাহরাইন ও বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ২২ ও ২৬ জুনের ফ্লাইট দুটি স্থগিত করে দেয় বাহরাইন সরকার। শেষ পর্যন্ত বাংলাদেশ দূতাবাসের অনেক দেন-দরবারের ফলে ২৪ জুন বাহরাইন থেকে বাংলাদেশে যাত্রী পরিবহনের অনুমতি দেয় বাহরাইন সরকার। ছুটিতে গিয়ে আটকে পড়া প্রবাসীদের ব্যাপারে এখনো বাহরাইন সরকারের অনুমোদন মেলেনি।

তা ছাড়া নির্ধারিত সময়ে ফেরত আসতে না পারায় অনেক প্রবাসীর ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে। দূতাবাস সূত্র জানায়, এ ব্যাপারে তারা বাহরাইন সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে।
এক যুগের বেশি সময় ধরে বাংলাদেশ বিমানের বাহরাইন বিমানবন্দরে অবতরণের ওপর নিষেধাজ্ঞার পর এ বিমানটি প্রথম বাহরাইন এয়ারপোর্টে অবতরণ করল।