ময়মনসিংহে করোনায় সংক্রমিত ১৫০০ ছাড়িয়েছে

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

ময়মনসিংহে নতুন করে ৮৬ জনের করোনা শনাক্ত হয়েছে। ফলে জেলায় করোনায় সংক্রমিতের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে। গতকাল বুধবার রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার পর এ তথ্য জানায় সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে আজ বৃহস্পতিবার পর্যন্ত ময়মনসিংহ জেলায় মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৫৮৪ জন।

নতুন সংক্রমিতের মধ্যে ময়মনসিংহ সদরে ৭৮, ভালুকা উপজেলায় ৩, ফুলপুরে ও তারাকান্দায় ২ জন করে এবং ত্রিশালে ১ জন করোনা শনাক্ত হয়েছেন।

সংক্রমিতের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, জেলায় প্রথম কোভিড–১৯ রোগী শনাক্ত হয়েছিল ৮ এপ্রিল। প্রথম ১০০ শনাক্ত হতে ১৯ দিন সময় লেগেছিল। ৫০০ ছাড়িয়ে যেতে ৫৩ দিন সময় লেগেছিল। ৩১ মে ৫০০ এর মাইলফলক স্পর্শ করলেও এক হাজার এর মাইলফলক স্পর্শ করে ১৫ জুন। অর্থাৎ ৫০০ থেকে এক হাজার হতে সময় লেগেছিল ১৫ দিন। শেষ ৫০০ সংক্রমিত হয় মাত্র ৯ দিনে। যদিও এর মধ্যে দুদিন নমুনা পরীক্ষা বন্ধ ছিল।

সিভিল সার্জন এবিএম মসিউল আলম বলেন, জেলায় সবচেয় বেশি সংক্রমিত হয়েছে সদর উপজেলায়। এখানে ৯২০ জন সংক্রমিত হয়েছেন। এ ছাড়া ভালুকায় ২১১, ঈশ্বরগঞ্জে ৬৭, ত্রিশালে ৬৪, মুক্তাগাছায় ৬১, ফুলপুরে ৫০, গফরগাঁওয়ে ৪৯, ধোবাউড়ায় ৪৭, ফুলবাড়িয়ায় ২৬ জনসহ জেলার ১৩ উপজেলাতেই করোনা সংক্রমিত হয়েছে।

তিনি আরও জানান, জেলায় সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ১ হাজার ১৬ জন আইসোলেশনে রয়েছেন। তাঁদের মধ্যে ৯৪২ জন নিজ বাড়িতে হোম আইসোলেশনে এবং ৭৪ জন রোগী প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন। সংক্রমিতদের মধ্যে ৫৩৯ জন সুস্থ হয়েছেন। জেলায় এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে।