এমিরেটসের ফ্লাইটে দেশে এলেন ৪ জন, গেলেন ২৮০

যুক্তরাজ্য, কাতারের পর এবার সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি যাত্রীবাহী ফ্লাইট চালু হয়েছে। ২১ জুন থেকে চালু হওয়ার কথা থাকলেও এমিরেটস এয়ারলাইনস ঢাকা থেকে দুবাইয়ের রুটে ফ্লাইট পরিচালনা করেছে গতকাল বুধবার থেকে। প্রথমদিন মাত্র চারজন যাত্রী নিয়ে ঢাকায় আসে এমিরেটসের ফ্লাইটটি। বুধবার দিবাগত পৌনে দুইটায় ২৮০ জন যাত্রী নিয়ে দুবাইয়ের পথে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় এমিরেটস এয়ারলাইনস।

করোনার সংক্রমণের কারণে গত ২১ মার্চ থেকে চীন ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সরাসরি যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। গত ১৫ জুন থেকে যুক্তরাজ্য ও কাতারের সঙ্গে ফ্লাইট চলাচলের এই নিষেধাজ্ঞা তুলে নেয় বেবিচক। যুক্তরাজ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে এবং কাতারের দোহা থেকে কাতার এয়ারওয়েজকে ঢাকা দোহার রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়। তবে কাতারে বাংলাদেশ থেকে কেবল ট্রানজিট যাত্রীরা চলাচল করতে পারবেন। এর পর ২১ জুন থেকে এমিরেটস এয়ারলাইনসকে বাংলাদেশ ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি চার্টার্ড ফ্লাইট গতকাল দিবাগত রাত দেড়টায় বাহরাইন থেকে ৪১০ জন বাংলাদেশিকে নিয়ে ঢাকায় আসে ।

এর আগে রাত দুইটায় বিমানের আরেকটি চার্টার্ড ফ্লাইটে করে পর্তুগালের লিসবনে রওনা হন ২৩০ জন প্রবাসী বাংলাদেশি।