খুলনা বিভাগে করোনা শনাক্তের সংখ্যা তিন হাজার ছাড়াল

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

খুলনা বিভাগে কোভিড–১৯ রোগীর সংখ্যা ছাড়িয়েছে তিন হাজার। বিভাগে নতুন করে ২৮৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ সংখ্যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত হওয়ার রেকর্ড। এর আগে ২৪ জুন এক দিনে সর্বোচ্চ ২১৯ জন রোগী শনাক্ত হয়েছিলেন। এ নিয়ে এই বিভাগে করোনায় সংক্রমিত রোগী শনাক্ত হলেন ৩ হাজার ১৯১ জন।

খুলনা বিভাগের মোট রোগীর প্রায় ৪৩ শতাংশ খুলনার। এ ছাড়া এ রোগে মৃত্যু হয়েছে আরও পাঁচজনের। এ নিয়ে বিভাগে ৪৮ জনের মৃত্যু হলো।

আজ বৃহস্পতিবার খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে। অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, বিভাগে নতুন করে ৬২ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৭৬৮ জন। বিভাগে সুস্থ হওয়ার হার ২৪ শতাংশ।

স্বাস্থ্য বিভাগের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, বিভাগে এক দিনেই ১০০ রোগী শনাক্ত হওয়ার প্রথম ঘটনা ছিল ১৪ জুন। ২০ জুন প্রথম এক দিনে ২০২ রোগী শনাক্ত হয়। আজ সেই সংখ্যা দাঁড়িয়েছে সর্বোচ্চ ২৮৮। গত আট দিনে (১৮ জুন থেকে) বিভাগে ১ হাজার ৫৮৩ জন কোভিড রোগী শনাক্ত হন, যা মোট রোগীর প্রায় ৫০ শতাংশ। এই আট দিনে মারা গেছেন ২৫ জন, যা মোট মারা যাওয়া রোগীর ৫২ শতাংশ।

খুলনা বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ১৯ মার্চ। পরবর্তী ৭৩ দিনে এ সংখ্যা দাঁড়ায় ৫০০। ১১ জুন ৮৫তম দিনে এখানে সংক্রমণের সংখ্যা হাজার ছাড়ায়। দেড় হাজার রোগী ছাড়ায় ১৬ জুন, অর্থাৎ ৯০তম দিনে। আর দুই হাজার রোগীর সংখ্যা ছাড়ায় ২০ জুন ৯৪তম দিনে। আড়াই হাজার ছাড়ায় ২২ জুন ৯৬তম দিনে। তিন হাজার ছাড়াল ২৫ জুন ৯৯তম দিনে।

বিভাগে নতুন সংক্রমিত ২৮৮ জনের মধ্যে খুলনা জেলায় ১৫২ জন, বাগেরহাটে ৯, সাতক্ষীরায় ২২, যশোরে ২৩, ঝিনাইদহে ৯, মাগুরায় ৮, নড়াইলে ২৫, কুষ্টিয়ায় ২৭, চুয়াডাঙ্গায় ৭ ও মেহেরপুরে ৬ জন।

সব মিলিয়ে বিভাগের মধ্যে খুলনায় মোট সংক্রমিত হয়েছেন ১ হাজার ৩৫৮ জন, বাগেরহাটে ১৫৮ জন, সাতক্ষীরায় ১৩৬ জন, যশোরে ৪৩৯ জন, ঝিনাইদহে ১৫৭ জন, মাগুরায় ৯০ জন, নড়াইলে ১৩৩ জন, কুষ্টিয়ায় ৪৬১ জন, চুয়াডাঙ্গায় ২০৩ জন ও মেহেরপুরে ৫৬ জন।

বিভাগে এখন পর্যন্ত কোভিড–১৯–এ মৃত্যু হয়েছে ৪৮ জনের। মৃত ব্যক্তির তালিকায় খুলনায় দুজন ও যশোরে তিনজন যোগ হয়েছে। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে খুলনায় সবচেয়ে বেশি ১৮ জন; কুষ্টিয়ায় ৬ জন; যশোর, নড়াইল ও মেহেরপুরে ৫ জন করে। এ ছাড়া বাগেরহাটে তিনজন এবং ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গায় দুজন করে রোগী মারা গেছেন। সাতক্ষীরায় কোনো কোভিড–১৯ রোগী মারা যাননি।

বিভাগের মধ্যে করোনা থেকে সুস্থ হয়েছেন খুলনায় ১৪৮ জন, বাগেরহাটে ৪৭ জন, সাতক্ষীরায় ২১, যশোরে ১৫৬ জন, ঝিনাইদহে ৬৪ জন, মাগুরায় ৩৯ জন, নড়াইলে ৩৩ জন, কুষ্টিয়ায় ১২৭ জন, চুয়াডাঙ্গায় ১১১ জন ও মেহেরপুরে ২২ জন।

এ ব্যাপারে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক রাশেদা সুলতানা প্রথম আলোকে বলেন, খুলনা বিভাগে করোনার সংক্রমণের গতি দ্রুত বাড়ছে। সবাইকে সচেতনতার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলে সংক্রমণ কমে আসবে।