নাচোলে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নেতাকে বেদম পেটাল দুর্বৃত্তরা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলের ফুলকুঁড়ি মোড়ে আজ বৃহস্পতিবার সকালে বঙ্গপাল সর্দার (৪৮) নামের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এক নেতা দুর্বৃত্তদের হামলার শিকার হয়েছেন। তাঁকে কাঠের চেলা দিয়ে বেদম পিটিয়ে আহত করে ওই দুর্বৃত্তরা। একপর্যায়ে স্থানীয় লোকজন এগিয়ে এলে হামলাকারীরা একটি মোটরসাইকেল ফেলে পালিয়ে যায়।

খবর পেয়ে নাচোল থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান। তিনি প্রথম আলোকে জানান, ঘটনাস্থল থেকে হামলাকারীদের ফেলে যাওয়া মোটরসাইকেল জব্দ করা হয়েছে। আহত বঙ্গপাল সর্দারকে থানায় লিখিত অভিযোগের পরামর্শ দেওয়া হয়েছে। অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

হামলার শিকার বঙ্গপাল সর্দার ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মধ্যে কাজ করা বেসরকারি উন্নয়ন সংগঠন লাহান্তি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক। তাঁর সঙ্গে কথা বলে জানা গেছে, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভূমির অধিকার রক্ষা ও তাঁদের ওপর নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে বৃহত্তর রাজশাহী এলাকায় কাজ করে আসছে এই ফাউন্ডেশন। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়ায় খাসজমিতে শতাধিক বছর ধরে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোকজন বসবাস করে আসছে। পাশের একটি পুকুরও দীর্ঘদিন থেকে ভোগদখল করে আসছে তারা। কিন্তু একটি জালিয়াত চক্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোকজনকে সেখান থেকে উচ্ছেদ করতে চায়। এর অংশ হিসেবে এই হামলা হয়েছে।

হামলার বিষয়ে প্রথম আলোকে বঙ্গপাল সর্দার বলেন, ‘ইতিমধ্যেই জালিয়াত চক্রের ভাড়াটিয়া বাহিনী ওই গ্রামে কয়েক দফা হামলা চালিয়েছে। পুকুর দখলের চেষ্টা চালিয়েছে। কমপক্ষে ১৫টি মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে গ্রামবাসীকে। ওই গ্রামবাসীর পক্ষে কাজ করছে লাহান্তি ফাউন্ডেশন। এর পরিপ্রেক্ষিতেই আমার ওপর হামলা চালিয়েছে জালিয়াত চক্রের ভাড়াটিয়া বাহিনী। চিকিৎসা নেওয়ার পর আমি এ বিষয়ে মামলা করব।’

হামলার সময় বঙ্গপালের সঙ্গে ছিলেন আদিবাসী মুক্তিমোর্চা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক বিশ্বনাথ মাহাতো। তিনি প্রথম আলোকে বলেন, ‘এভাবে প্রকাশ্যে হামলায় এলাকায় আদিবাসীদের নিরাপত্তা নিয়ে আমরা দারুণভাবে উদ্বিগ্ন। টংপাড়ার বাসিন্দাদের নিরাপত্তা নিয়ে প্রশাসনের কাছে একাধিকবার আবেদন জানানো হয়েছে। কিন্তু কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় জালিয়াত চক্রের ভাড়াটিয়ারা এ হামলা করতে সাহস পেয়েছে। এখন রাস্তায় নেমে আন্দোলন-সংগ্রাম ছাড়া আমাদের আর কোনো বিকল্প নেই।’

এদিকে এই হামলার ঘটনায় আজ বেলা দুইটার দিকে টংপাড়ার কাছে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারী-পুরুষেরা চাঁপাইনবাবগঞ্জ-নাচোল সড়কে একটি বিক্ষোভ মিছিল করেন। মিছিল শেষে একটি প্রতিবাদ সমাবেশ হয়। এতে সভাপতিত্ব করেন নাচোল আদিবাসী একাডেমির সভাপতি যতিন হেমব্রম। এ সময় বক্তব্য দেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, আদিবাসী মুক্তিমোর্চা চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক বিশ্বনাথ মাহাতো, চাঁপাইনবাবগঞ্জ আদিবাসী সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক কর্ণেলিউস মুরমু, নাচোল আদিবাসী একাডেমির সহসভাপতি রঞ্জনা বর্মণ, আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়াড় প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, শতাধিক বছর ধরে খাসজমিতে বসবাস করে আসা আদিবাসীদের উচ্ছেদ করতে চান এক ব্যবসায়ী। আদিবাসীদের ভোগদখলীয় পুকুরও দখল করতে চান তিনি। এ জন্য টংপাড়ার আদিবাসীদের সহায়তাকারী আদিবাসী নেতা বঙ্গপাল সর্দারের ওপর হামলা চালিয়েছে ওই ব্যক্তির ভাড়াটিয়া বাহিনী। অবিলম্বে হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান তাঁরা।