জুড়ীতে ১০ জনের ও কুলাউড়ায় ৫ জনের করোনা শনাক্ত

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

মৌলভীবাজারের জুড়ীতে আজ বৃহস্পতিবার স্বাস্থ্যকর্মী, স্কুলশিক্ষিকা, পল্লিচিকিৎসকসহ নতুন করে ১০ জন করোনা (কোভিড-১৯) সংক্রমিত শনাক্ত হয়েছেন। উপজেলায় এ পর্যন্ত এক দিনে এটাই সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। এর আগে ২০ জুন এক দিনে সর্বোচ্চ ছয়জন করোনা সংক্রমিত শনাক্ত হয়েছিলেন।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানায়, ২১ জুন করোনায় আক্রান্ত দুই ব্যক্তির পরিবারের সদস্যসহ মোট ১৯ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। এর মধ্যে আজ ১০ জনের রিপোর্ট ‘পজিটিভ’ আসে। নতুন করে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে উপজেলার সাগরনাল ইউনিয়নের কাশিনগর গ্রামে এক পল্লিচিকিৎসকসহ তাঁদের পরিবারের পাঁচজন সদস্য, কাপনাপাহাড় চা–বাগানের স্বাস্থ্যকর্মী, স্কুলশিক্ষিকাসহ একই পরিবারের দুজন সদস্য এবং সাগরনাল চা–বাগানে ওষুধ কোম্পানির এক বিক্রয় প্রতিনিধি রয়েছেন। এ ছাড়া সদর জায়ফরনগর ইউনিয়নের বেলাগাঁও গ্রামে একই পরিবারের দুজন সংক্রমিত হয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সমরজিৎ সিংহ আজ বিকেল ৫টার দিকে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, নতুন করে সংক্রমিত ব্যক্তিদের কারও শরীরে করোনার উপসর্গ নেই। তাঁরা সুস্থ রয়েছেন। এরপরও তাঁদের হোম আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের পরিবারসহ আশপাশের আরও কয়েকটি পরিবারকে লকডাউন করে রাখা হয়েছে। এ পর্যন্ত উপজেলায় মোট ৩৭ জন করোনা সংক্রমিত হয়েছেন। এর মধ্যে দ্বিতীয় দফা (ফলোআপ) নমুনা পরীক্ষায় ১৮ জনের ফলাফল ‘নেগেটিভ’ আসায় তাঁরা সুস্থ ঘোষিত হয়েছেন।

কুলাউড়ায় নতুন করে পাঁচজন সংক্রমিত
কুলাউড়া উপজেলায় আজ বৃহস্পতিবার নতুন করে পাঁচজন করোনা সংক্রমিত শনাক্ত হয়েছেন। এর মধ্যে একজন ডাক বিভাগের কর্মচারী। বাকি চারজনের বাড়ি কুলাউড়া পৌর শহরের পরিনগর, চাতলগাঁও, ভাটেরা ইউনিয়নের দক্ষিণভাগ ও রাউৎগাঁও ইউনিয়নের ভাটুত্ব গ্রামে। ২২ জুন তাঁদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ নূরুল হক বলেন, নতুন করে আক্রান্ত ব্যক্তিদের হোম আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের পরিবারসহ আশপাশের আরও কয়েকটি পরিবারকে লকডাউন করা হয়েছে। এ নিয়ে উপজেলায় করোনায় আক্রান্ত মোট ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৭৬। এর মধ্যে দ্বিতীয় দফা (ফলোআপ) নমুনা পরীক্ষায় ৩১ জনের ফলাফল ‘নেগেটিভ’ এসেছে। ফলে তাঁরা সুস্থ ঘোষিত হয়েছেন।