জ্বর ও শ্বাসকষ্টে রাউজানের আওয়ামী লীগ নেতার মৃত্যু

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

চট্টগ্রামের রাউজানে শ্বাসকষ্ট, জ্বরসহ কোভিড–১৯–এর উপসর্গ নিয়ে মারা গেছেন আওয়ামী লীগের এক নেতা (৬৩)। আজ শুক্রবার ভোররাত চারটার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মারা যাওয়া ব্যক্তি রাউজান উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। এ ছাড়া স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটিরও দীর্ঘদিন সভাপতি ছিলেন।

পারিবারিক ও দলীয় সূত্রে জানা গেছে, এই ব্যক্তি এক সপ্তাহ ধরে শ্বাসকষ্ট, জ্বরসহ কোভিড-১৯–এর উপসর্গ নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন।

তাঁর জ্যাঠাতো ভাই বেসরকারি একটি ব্যাংকের শাখা ব্যবস্থাপক মহিউদ্দিন প্রথম আলোকে বলেন, ভাইয়ের করোনার উপসর্গ ছিল। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর নিউমোনিয়া, জ্বর ও শ্বাসকষ্ট ছিল। এ কারণে চিকিৎসকেরা করোনা সন্দেহ করছেন। তবে তাঁর নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। তিনি জানান, স্বাস্থ্যবিধি মেনে জুমার নামাজের পর জানাজা শেষে তাঁর মৃতদেহের দাফন করা হবে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ বাবুল মিয়া করোনার উপসর্গ নিয়ে ওই নেতার মারা যাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন স্থানীয় সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

রাউজান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুর আলম দীন আজ সকাল সাড়ে ১০টায় প্রথম আলোকে বলেন, কোভিডের উপসর্গ নিয়ে যেহেতু এই রোগী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন, সেহেতু সেখানেই তাঁর নমুনা পরীক্ষার করার কথা। নমুনা পরীক্ষার বিষয় জানতে চাইলে তিনি বলেন, তাঁর লাশ গ্রামে আনতে আনতে ৫ থেকে ৬ ঘণ্টা লেগে গেছে। এত সময় পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নমুনা নেওয়া কি কার্যকর হবে? তিনি বলেন, এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে তাঁকে কোভিড রোগীর নিয়ম মেনে লাশ ধোয়া, জানাজা ও দাফন করা।