জামালপুরের পিসিআর ল্যাবে আবার নমুনা পরীক্ষা শুরু

যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থাকা জামালপুরের পিসিআর ল্যাবে প্রায় এক মাস পর আবার করোনাভাইরাসের সংক্রমণের পরীক্ষা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে ল্যাবের সব কার্যক্রম আবার শুরু হয়েছে। ওই রাতে ৫৫টি নমুনা পরীক্ষাও করা হয়েছে।

ল্যাব সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকার চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে অব্যবহৃত পড়ে থাকা একটি আরটি-পিসিআর ল্যাব জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। গত ১২ মে জামালপুরে করোনা পরীক্ষা শুরু হয়। ২৭ মে যান্ত্রিক সমস্যার কারণে আকস্মিক বন্ধ হয়ে যায় নমুনা পরীক্ষা। ল্যাবের হার্ডওয়্যারে সমস্যা দেখা দেয়। হার্ডওয়্যার প্রকৌশলীরা ল্যাবে এসে মেশিনটি সচল করতে পারেননি। এরপর থেকে ল্যাবের নমুনা পরীক্ষা বন্ধ ছিল।

শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও ল্যাবরেটরির প্রধান এ কে এম মুসা জানান, মেশিনটির সরবরাহকারী প্রতিষ্ঠান ইনভেন্ট টেকনোলজিস্ট লিমিটেড। ওই প্রতিষ্ঠান মেশিনটির ত্রুটি গত এক মাসেও সারাতে পারেনি। ওই প্রতিষ্ঠানই বিকল্প হিসেবে এখানে আরেকটি মেশিন প্রতিস্থাপন করে দিয়েছে। ফলে গতকাল ল্যাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

জামালপুরের সিভিল সার্জন প্রণয় কান্তি দাস প্রথম আলোকে বলেন, ল্যাবটি আবার চালু হয়েছে। গতকাল ৫৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ৫৫টি নমুনা পরীক্ষার ফলাফলে আটজন করোনা পজিটিভ হয়েছেন। ল্যাবটি আবার চালু হওয়ায় জেলার স্বাস্থ্য বিভাগসহ জেলাবাসীর জন্য সুবিধা হলো। সারা জেলার নমুনা দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা করা যাবে। এখন থেকে নমুনা আর ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠাতে হবে না।