বগুড়ায় কোভিডে সংক্রমিত ২ হাজার ৬০০ ছাড়িয়েছে

বগুড়ায় করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা ২ হাজার ৬০০ ছাড়িয়েছে। ২

প্রতীকী ছবি: রয়টার্স
প্রতীকী ছবি: রয়টার্স

৪ ঘণ্টায় নতুন করে জেলার সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে চিকিৎসক, সাংবাদিকসহ আরও ৮৬ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ শুক্রবার বেলা ১১টা পর্যন্ত জেলায় করোনা শনাক্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬০২ জনে। গতকাল বৃহস্পতিবার নতুন করে সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে একজন মাইক্রোবাসচালকের মৃত্যু হলেও স্বাস্থ্য বিভাগ দাবি করছে, জেলায় ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু নেই। সরকারি হিসাবে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪৩।

২৪ ঘণ্টায় নতুন করে করোনামুক্ত হয়েছেন ৩৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ৩১৭ জন। জেলায় ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৬৪ জনের। জেলায় এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৪৮০টি। পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১৪ হাজার ৩১৯ জনের। সংগৃহীত নমুনা সংরক্ষিত রয়েছে আরও ২ হাজার ১৬১টি।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নতুন করে ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে বগুড়ার ৩৩৪টি নমুনা রয়েছে। বগুড়া জেলায় করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছেন ৮৬ জন।

আজ বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে বগুড়ার ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৩৫ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়।

এদিকে টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ১৪৭টি নমুনার মধ্যে ৫১ জনের পজিটিভ শনাক্ত হয়। সরকারি-বেসরকারি দুই মেডিকেল কলেজের ল্যাবরেটরি থেকে আসা প্রতিবেদনে ২৪ ঘণ্টায় নতুন করে ৩৩৫টি নমুনা পরীক্ষায় জেলায় নতুন কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন ৮৬ জন। এর মধ্যে ২০ জন নারী ও ৫ জন শিশু রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ব্যক্তিদের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ৫৪ জন রয়েছেন। এ ছাড়া নতুন করে শেরপুর উপজেলায় ১০, গাবতলী উপজেলায় ৫, সারিয়াকান্দি উপজেলায় ৪, ধুনট উপজেলায় ৪, কাহালু উপজেলায় ৩, শাজাহানপুর উপজেলায় ৩ জন, শিবগঞ্জ উপজেলায় ৩ এবং কাহালু ২ ও দুপচাঁচিয়া উপজেলায় ১ জন রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান আরও বলেন, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত জেলায় সংক্রমিত ছিলেন ২ হাজার ৫১৬ জন। নতুন করে ৮৬ জনের শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট সংক্রমিত হলেন ২ হাজার ৬০২ জন। এর মধ্যে ১ হাজার ৭৯২ জন পুরুষ, ৬৬৮ জন নারী এবং ১৪২ জন শিশু রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ১ হাজার ৮০৭ জনের করোনা শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ১৩৪ জন, গাবতলীতে ১৪০ জন, কাহালুতে ৭৩ জন, শেরপুরে ৯৯ জন, সারিয়াকান্দিতে ৭১ জন, সোনাতলায় ৫৪ জন, শিবগঞ্জে ৬৬ জন, আদমদীঘিতে ২৬ জন, দুপচাঁচিয়ায় ৫৩ জন, নন্দীগ্রাম উপজেলায় ২৮ জন ও ধুনটে ৫১ জন রয়েছেন।