স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দিয়ে বাড়িতে ফিরে মৃত্যু

জ্বর, সর্দি–কাশি ও শ্বাসকষ্ট নিয়ে পাবনার সাঁথিয়ায় শনিবার এক ব্যক্তি (৪৫) মারা গেছেন। সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দিয়ে বাড়িতে ফেরার পর দুপুরে তাঁর মৃত্যু হয়।

মারা যাওয়া ব্যক্তি উপজেলার কাশিনাথপুর মাস্টারপাড়ার বাসিন্দা। তিনি সাত-আট দিন ধরে জ্বর, সর্দি–কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, আগে থেকেই হাঁপানি ও ডায়াবেটিস ছিল ওই ব্যক্তির। এর ওপর সাত-আট দিন ধরে তাঁর জ্বর, সর্দি–কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়। এ অবস্থায় শনিবার (২৭ জুন) সকালে স্বজনেরা তাঁকে সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য সেখানে তাঁর নমুনা নেওয়া হয়। নমুনা দিয়ে বাড়ি ফেরার পর তিনি আরও বেশি অসুস্থ হয়ে পড়েন। এ অবস্থায় তাঁকে হাসপাতালে নেওয়ার প্রস্তুতি চলছিল। কিন্তু তার আগেই বেলা দুইটার দিকে ওই ব্যক্তির মৃত্যু হয়।

স্বজনেরা জানিয়েছেন, উপসর্গগুলো করোনাভাইরাসের মতো হওয়ায় শুরু থেকেই ওই ব্যক্তি বাড়িতে আলাদাভাবে (আইসোলেশন) বাস করছিলেন। এই সাত-আট দিনের মধ্যে শনিবার হাসপাতালে নমুনা দিতে যাওয়া ছাড়া তিনি বাড়ির বাইরে বের হননি। সন্ধ্যায় এ প্রতিবেদন লেখার সময় স্বাস্থ্যবিধি মেনে লাশ দাফনের প্রস্তুতি চলছিল।

সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাতেমা তুজ জান্নাত বলেন, শনিবার ওই ব্যক্তিসহ মোট ছয়জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। সব নমুনাই পরীক্ষার জন্য পাবনা সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে রাজশাহীর ল্যাবে পাঠানো হয়েছে। নমুনা পরীক্ষার ফল পাওয়ার পর জানা যাবে মারা যাওয়া ওই ব্যক্তি করোনায় সংক্রমিত ছিলেন কি না।