কুমিল্লায় নতুন ৮০ জন নিয়ে ৩ হাজার ছাড়াল করোনা রোগী

কুমিল্লা জেলায় শনিবার এক দিনে ৮০ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ছাড়াল। এখন পর্যন্ত জেলায় সুস্থতার হার ৪১ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ২ দশমিক ৮৬ শতাংশ। জেলা সিভিল সার্জনের কার্যালয় এসব তথ্য নিশ্চিত করেছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, শনিবার কুমিল্লা জেলায় নতুন শনাক্ত ৮০ জনের মধ্যে হোমনায় ২১ জন, দেবীদ্বারে ১৪ জন, দাউদকান্দিতে ১২ জন, চান্দিনায় ৯ জন, তিতাসে ৮ জন, চৌদ্দগ্রাম ও মনোহরগঞ্জে ৬ জন করে ও লাকসামে ৪ জন। এদিন নতুন করে করোনামুক্ত হয়েছেন ৮১ জন। এর মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৪১ জন, তিতাস উপজেলায় ২০ জন, দেবীদ্বারে ১২ জন ও মনোহরগঞ্জে ৮ জন রয়েছেন। জেলায় নতুন করে মারা গেছেন লাকসামের করোনা ‘পজিটিভ’ একজন।

শনিবার শনাক্ত ৮০ জনকে নিয়ে কুমিল্লায় এখন করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ৭৪। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ হাজার ২৭২ জন। মারা গেছেন ৮৮ জন। কুমিল্লা নগরেই শনাক্ত করোনা রোগীর সংখ্যা ৭৯৯, এর মধ্যে মারা গেছেন ১২ জন।

ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন বলেন, কুমিল্লা জেলা থেকে এ পর্যন্ত ১৮ হাজার ১০০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে শনিবার পর্যন্ত ১৬ হাজার ১৪৯ জনের প্রতিবেদন পাওয়া গেছে। বাকি ১ হাজার ৯৫১ জনের নমুনার ফল পাওয়া যায়নি। বুধ ও শুক্রবার কোনো নমুনার প্রতিবেদন পাওয়া যায়নি। গত ৯ এপ্রিল কুমিল্লায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল। এরপর ৭৯ দিনে তা ৩ হাজার ছাড়াল।

জেলার সিভিল সার্জন মো. নিয়াতুজ্জামান বলেন, ‘শনাক্ত রোগীদের মধ্যে কুমিল্লায় সুস্থতার হার ৪১ দশমিক ৩৮ এবং মৃত্যুর হার ২ দশমিক ৮৬ শতাংশ। সফটওয়্যারগত সমস্যার কারণে গত দুই দিন কুমিল্লায় নমুনা পরীক্ষার ফল জানা যায়নি। এই নিয়ে আমরা আজ (২৭ জুন) সভা করেছি। আশা করি, এই জটিলতা আর থাকবে না। নতুন করে একটি পিসিআর যন্ত্র আনার চেষ্টা চলছে। জুলাই মাসের প্রথম সপ্তাহে এটি আসবে। তখন আরও বেশি পরীক্ষা হবে।’