আইনজীবীদের করোনা টেস্ট ও চিকিৎসার আবেদন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ঢাকা আইনজীবী সমিতির ২৫ হাজারেরও বেশি আইনজীবী সদস্যদের চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে আবেদন করা হয়েছে।

আজ রোববার ঢাকা আইন সমিতির পক্ষ থেকে স্বাস্থ্য অধিদপ্তরে এ আবেদন করা হয়। ওই আবেদনের ঢাকার ছয়টি হাসপাতালে চিকিৎসা–সুবিধাসহ সমিতির সদস্য ও তাঁদের পরিবারের সদস্যদের জন্য জেলা জজ আদালত এলাকায় করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ এবং পরীক্ষা বুথ স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান স্বাস্থ্য অধিদপ্তরে আবেদনের কথা নিশ্চিত করেন।

ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম জানান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর এ আবেদন করা হয়েছে। আবেদনে বলা হয়, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার। যার বর্তমান সদস্যসংখ্যা ২৫ হাজারেরও বেশি। বর্তমান করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতির কারণে সমিতির অনেক সদস্য ও তাঁদের পরিবার করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এ পরিস্থিতিতে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, উত্তরার ইস্ট-ওয়েস্ট হাসপাতাল, শমরিতা হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং বারডেম জোনারেল হাসপাতালে ঢাকা বারের আইনজীবী ও তাঁদের পরিবারের সদস্যরা যাতে চিকিৎসার সুযোগ পান, সে মর্মে নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া বাংলাদেশ আইন সমিতির সদস্যরা ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালে স্বল্পমূল্যে চিকিৎসাসেবা পাবেন। এ জন্য ওই হাসপাতালের সঙ্গে আইন সমিতির সমঝোতা স্বাক্ষরিত হয়েছে গতকাল শনিবার।

আইন সমিতির সাধারণ সম্পাদক কেশব রায় চোধুরী প্রথম আলোকে বলেন, বাংলাদেশ আইন সমিতির পক্ষে সমিতির সভাপতি আইনজীবী সাজ্জাদ হোসেন এবং ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আশিষ কুমার চক্রবর্তী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

১৮ জুন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, আনোয়ার খান মডার্ন হাসপাতাল ও উত্তরার ইস্ট-ওয়েস্ট হাসপাতালে করোনার চিকিৎসার জন্য অনুমতি প্রদান করেছে স্বাস্থ্য অধিদপ্তর।