ফরিদপুরে তিন চিকিৎসকসহ আরও ৮২ জনের করোনা শনাক্ত

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

ফরিদপুরে ৩ চিকিৎসক, ৪ পুলিশসহ আরও ৮২ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত করোনা শনাক্তকরণ ল্যাবের পাঠানো রিপোর্ট সূত্রে আজ রোববার রাতে এ তথ্য জানা গেছে। এ নিয়ে ফরিদপুর জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮৩৭।

গতকাল শনিবার এ ল্যাবে মোট ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১২৪ জনের করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছে। বাকিদের মধ্যে করোনা শনাক্ত হয়নি (নেগেটিভ) ২৪২ জনের। আর নমুনা অকার্যকর (ইনভ্যালিড) হয়েছে ১০টি। পরীক্ষাকৃত নমুনার মধ্যে পজিটিভ হওয়ার হার ৩৩ দশমিক ৮৮ শতাংশ।

এর মধ্যে ফরিদপুরে মোট ৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। ১০টি ফলোআপ ‘পজিটিভ’ বাদ দিলে নতুন শনাক্ত হয়েছেন ৮২ জন। এ ছাড়া গোপালগঞ্জে ২৯ জন, রাজবাড়ীতে ২ ও যশোরের ১ জন ‘পজিটিভ’ শনাক্ত হয়েছেন।

ফরিদপুরে নতুন শনাক্তদের মধ্যে রয়েছেন একটি বেসরকারি হাসপাতালের তিন চিকিৎসক। রয়েছেন এক হাইওয়ে পুলিশ সদস্যসহ চার পুলিশ সদস্য, কৃষি ব্যাংক ও সোনালী ব্যাংকের তিন কর্মকর্তা ও কর্মচারী। এ জেলায় নতুন শনাক্তদের উপজেলাভিত্তিক হিসাব—ফরিদপুর সদরে রয়েছেন ৫৩ জন, ভাঙ্গায় ১৩, বোয়ালমারীতে ৬, নগরকান্দা ও সদরপুরে ৪ জন করে এবং চরভদ্রাসন ও মধুখালীতে ১ জন করে রয়েছেন।

নতুন শনাক্তদের বয়সভিত্তিক হিসাব—১ থেকে ২০ বছরের মধ্যে আছেন ৮ জন, ২১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ৪১ জন, ৪১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ২৭ জন ও ৬১ থেকে ৮০ বছরের মধ্যে আছেন ৬ জন।

আজ রোববার পর্যন্ত ফরিদপুরে মোট শনাক্ত ১ হাজার ৮৩৭ জন করোনায় আক্রান্তের মধ্যে ফরিদপুর সদরে রয়েছেন ৭৫৮ জন, ভাঙ্গায় ৩২১, বোয়ালমারীতে ২৪৬, সদরপুরে ১২৭, নগরকান্দায় ১১৯, চরভদ্রাসন ৯১, সালথায় ৬২, মধুখালীতে ৫৭ ও আলফাডাঙ্গায় ৫৬ জন রয়েছেন।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, নতুন শনাক্তদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। যাঁরা বাড়িতে চিকিৎসা নিতে পারেন, তাঁরা বাড়িতেই চিকিৎসা নেবেন। তবে কোনো রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে ফরিদপুরের করোনা ডেডিকেটেড হাসপাতালে স্থানান্তর করা হবে।