ব্রাহ্মণবাড়িয়ায় করোনা শনাক্তের সংখ্যা ৮০০ ছাড়াল

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

ব্রাহ্মণবাড়িয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আজ রোববার সন্ধ্যায় তাঁদের নমুনার রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়। এ নিয়ে জেলায় করোনায় সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮৭। এ মাসে জেলায় কোভিড-১৯ রোগীদের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, জেলায় মোট সংক্রমিতের ৮৫ দশমিক ২৩ শতাংশই চলতি জুন মাসের ২৭ দিনে (২-২৮ জুন) সংক্রমিত হয়েছেন।

আজ রাতে ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয় এসব তথ্য প্রথম আলোকে নিশ্চিত করে। গত সোমবার সন্ধ্যায় সিভিল সার্জন কার্যালয়ে ২৪ জনের, মঙ্গলবার ৪৭ জনের, বুধবার সন্ধ্যায় ৪০ জনের, শুক্রবার সন্ধ্যায় ৬০ জনের, গতকাল শনিবার ৬০ জনের ও সবশেষ আজ ৯৪ জনের করোনা ‘পজিটিভ’ হওয়ার ফল পৌঁছাল।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, ঢাকার সরকারি ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পিসিআর ল্যাব থেকে আজ ৩১৩টি নমুনার ফলাফল এসেছে। এর মধ্যে ৬৭ জনের করোনা পজিটিভ এসেছে। আর জেলার বেসরকারি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে পাওয়া ৭৩টি নমুনার রিপোর্টে ২৭ জনের ফলাফল পজিটিভ এসেছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, আজ জেলায় কোভিড-১৯ শনাক্ত হওয়া রোগীদের মধ্যে—সদর উপজেলায় রয়েছেন ৩০ জন, সরাইলে ২০ জন, বিজয়নগরে ১ জন, আখাউড়ায় ৬ জন, বাঞ্ছারামপুরে ১৬ জন, নবীনগরে ১৪ জন, কসবায় ২, নাসিরনগরে ৪ জন ও আশুগঞ্জ উপজেলায় ১ জন রয়েছেন। সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছেন সদর উপজেলার ২৯২ জন। এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠে ১৭৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। করোনায় এ পর্যন্ত জেলায় মারা গেছেন ১০ জন। তাঁদের মধ্যে চলতি জুন মাসেই মারা গেছেন আটজন। এ পর্যন্ত জেলাজুড়ে ৯ হাজার ১৪৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। যার মধ্যে ৮ হাজার ২১০ জনের ফলাফল পাওয়া গেছে।

করোনায় সংক্রমিত ব্যক্তিদের তথ্য বিশ্লেষণে জানা গেছে, ১০ থেকে ১২ জুন, ৩ দিনে জেলায় ১০১ জন সংক্রমিত হয়েছেন। ১৮ জুন রাতে আসা ৪৭৮ নমুনার ফলের মধ্যে সর্বোচ্চ ১০৫ জনের করোনা শনাক্ত হয়। ২২ থেকে ২৪ জুন সন্ধ্যা পর্যন্ত ৫১ ঘণ্টায় ১১১ জনের করোনা শনাক্ত হয়। ২৬ থেকে ২৮ জুন জেলায় ২১৪ জনের করোনা শনাক্ত হয়। জেলায় গত ১১ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ছিল ১৩১ জন। ২ জুন থেকে গতকাল রাত ৯টা পর্যন্ত ২৬ দিনে আসা নমুনার ফলাফলে ৬৬২ জনের করোনা শনাক্ত হয়। ১৯ জুন থেকে ২৭ জুন পর্যন্ত জেলার বেসরকারি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে ৩৯১টি নমুনার মধ্যে ১৪৩ জনের করোনা পজিটিভ এসেছে।