ষাটোর্ধ্বদের কোরবানির পশুর হাটে না যাওয়ার অনুরোধ তাপসের

শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত
শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত

কোরবানির পশুর হাটে ষাটোর্ধ্ব ব্যক্তিদের না যেতে অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

আজ সোমবার দুপুরে নগর ভবনে অনুষ্ঠিত পবিত্র ঈদুল আজহা ২০২০ উপলক্ষে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে অনুষ্ঠিত সভায় শেখ ফজলে নূর তাপস এই অনুরোধ জানান।

দক্ষিণ সিটির মেয়র বলেন, ‘আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখেছি যে ষাটোর্ধ্ব যাঁরা আছেন, তাঁরা করোনাভাইরাসে বেশি আক্রান্ত হন। তাই আমি বিনীতভাবে অনুরোধ করছি, আমাদের ষাটোর্ধ্ব বয়সী ব্যক্তিরা কোরবানির পশুর হাটে যেন না যান।’

ডিএসসিসি মেয়র বলেন, ‘মুসলিম সম্প্রদায়ের জন্য পবিত্র ঈদুল আজহা একটি বড় উৎসব। কিন্তু এবারের ঈদ যেহেতু করোনাভাইরাস সংক্রমণের সময় তাই উৎসব উদ্‌যাপনের পাশাপাশি আমাদের সবাইকে সচেতন হতে হবে। নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে।’

মেয়র তাপস এ সময় সঠিকভাবে পশুর হাট পরিচালনার জন্য সবার সহযোগিতা চান। তিনি আরও বলেন, করোনা মহামারিকে কোনোভাবেই হালকা করে নেওয়ার সুযোগ নেই। তাই যাঁরা কোরবানির পশুর হাটে যাবেন, তাঁরা যেন মাস্ক, হ্যান্ডগ্লাভস পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই পশুর হাটে আসেন। ডিএসসিসি আলাদা করে স্বাস্থ্যবিধি তৈরি করছে বলেও জানান তিনি।

কোরবানির পশুর হাটের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে এবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা জানান মেয়র। একই সঙ্গে হাটগুলোয় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এ সময় অন্যদের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামানসহ দপ্তরপ্রধানেরা উপস্থিত ছিলেন।