পাটকলশ্রমিকদের আমরণ অনশনে সমর্থন বিএনপির

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ১ জুলাই থেকে শ্রমিকদের ‌‘আমরণ অনশন’ কর্মসূচিতে সমর্থন দিয়েছে বিএনপি। আজ সোমবার রাতে এক বিবৃতিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই সমর্থন জানান।

বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম সরকারকে পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসার দাবি জানান। তিনি বলেন, ‌‘শ্রমজীবী মানুষ ও শিল্পবিরোধী এমন সিদ্ধান্তের প্রতিবাদে শ্রমিক-কর্মচারীদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচির প্রতি আমরা সমর্থন জানাচ্ছি।’

রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক সংগঠনগুলো ঘোষণা দিয়েছে, আগামীকাল মঙ্গলবারের মধ্যে সরকার পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে না এলে ১ জুলাই থেকে সব শ্রমিক পরিবারের সদস্যদের নিয়ে নিজ নিজ মিল গেটে আমরণ অনশনে বসবেন।

বিবৃতিতে বিএনপির মহাসচিব সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেন, করোনার সংকটকালে দরিদ্র শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর পরিবর্তে পাটকলশ্রমিক ও তাঁদের পরিবারকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া অমানবিক এবং অন্যায়। তিনি বলেন, যখন গবেষণা প্রতিষ্ঠান সিপিডিসহ রাজনৈতিক দলগুলো কোনো শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই না করে সব শিল্প রক্ষার জন্য সরকারি সহায়তা ও সহজ শর্তে ঋণ দেওয়ার দাবি জানাচ্ছে, তখন সরকারের এমন গণবিরোধী সিদ্ধান্ত নাগরিকদের প্রতি দায়িত্বহীনতার পরিচায়ক। তিনি এমন সিদ্ধান্তের নিন্দা জানান।