ব্রাহ্মণবাড়িয়ায় করোনা রোগীর সংখ্যা হাজার ছাড়াল

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

ব্রাহ্মণবাড়িয়ায় ২৪ ঘণ্টায় নতুন করে ১০৪ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা সংক্রমিতের সংখ্যা হাজার ছাড়াল।

বুধবার সন্ধ্যায় নতুন শনাক্ত ব্যক্তিদের নমুনা পরীক্ষার প্রতিবেদন সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়। এতে দেখা যায়, ৭৭৮টি নমুনা পরীক্ষা করে করোনা ‘পজিটিভ’ এসেছে ১০৪টি। সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, ঢাকার সরকারি ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পিসিআর ল্যাব থেকে ৬৯৬টি নমুনার ফলাফল এসেছে। এর মধ্যে ৮২ জনের ফলাফল পজিটিভ এসেছে। আর জেলার বেসরকারি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে পাওয়া ৮২টি নমুনার মধ্যে ২২ জনের ফলাফল পজিটিভ এসেছে।

এ নিয়ে জেলায় মোট করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭২। করোনায় এ পর্যন্ত জেলায় মোট মারা গেছেন ১৬ জন। এর মধ্যে ১৪ জনই মারা গেছেন গেল জুন মাসে। জেলায় কোভিড-১৯ রোগীদের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, মোট সংক্রমিতের ৮৬ দশমিক ৪৬ শতাংশই শনাক্ত হয়েছে জুন মাসে। জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় গত ১১ এপ্রিল। ওই সময় থেকে গত ৩১ মে পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৩১। এরপর ১ জুন থেকে আজ ১ জুলাই পর্যন্ত জেলায় আরও ৯৪১ জন করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত হন। অর্থাৎ সর্বশেষ ৩১ দিনের মধ্যে সংক্রমণের হার ৮৭ দশমিক ৭৮ শতাংশ।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বুধবার জেলায় করোনা শনাক্ত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলায় ৩০ জন, বাঞ্ছারামপুরে ৩ জন, আখাউড়ায় ১৭ জন, নবীনগরে ১৩ জন, বিজয়নগরে ১৩ জন, সরাইলে ৪ জন, নাসিরনগরে ৮ জন, কসবায় ৮ জন ও আশুগঞ্জে ৮ জন রয়েছেন। জেলায় এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩৩ জন। এ পর্যন্ত জেলায় ৯ হাজার ৬৮৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৩৮১ জনের ফলাফল পাওয়া গেছে। তাতে ১ হাজার ৭২ জনের প্রতিবেদন ‘পজিটিভ’ এসেছে ।

করোনা রোগীদের তথ্য ঘেঁটে জানা গেছে, গত ১০ থেকে ১২ জুন তিন দিনে জেলায় ১০১ জন করোনায় সংক্রমিত হয়েছেন। আর গত ১৮ জুন রাতে আসা ৪৭৮ জনের নমুনার ফলের মধ্যে সর্বোচ্চ ১০৫ জনের করোনা শনাক্ত হয়। গত ২২ থেকে ২৪ জুন সন্ধ্যা পর্যন্ত ৫১ ঘণ্টায় ১১১ জনের করোনা শনাক্ত হয়। এ ছাড়া গত ২৬ থেকে ২৮ জুন জেলায় ২১৪ জনের, ৩০ জুন ৮১ জনের ও সর্বশেষ আজ ১ জুলাই ১০৪ জনের করোনা শনাক্ত হলো। জেলায় ১১ এপ্রিল থেকে গত ৩১ মে পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ১৩১। শুধু গত জুন মাসেই করোনা শনাক্ত হয় ৮৩৭ জনের।