মতলবে জ্বর-শ্বাসকষ্টে মৃত বৃদ্ধ করোনা 'পজিটিভ'

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় জ্বর, সর্দি-কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া বৃদ্ধ (৮৫) করোনায় সংক্রমিত ছিলেন। আজ বৃহস্পতিবার ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঠানো নমুনা পরীক্ষার প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রাজিব কিশোর বণিক উপসর্গ নিয়ে মৃত ওই বৃদ্ধের করোনা পজিটিভ ফলাফল আসার সত্যতা নিশ্চিত করেছেন। রাজিব কিশোর বণিক বলেন, উপজেলার নারায়ণপুর ইউনিয়নের ওই বৃদ্ধ ১০-১২ দিন ধরে জ্বর, গলাব্যথা, সর্দি-কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। গত রোববার তাঁর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়। নমুনা পরীক্ষার প্রতিবেদন আসার আগেই গত সোমবার নিজ বাড়িতে মারা যান তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে ওই দিন পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়। আজ আইইডিসিআরের পাঠানো প্রতিবেদন থেকে জানা যায়, ওই বৃদ্ধ করোনায় (কোভিড-১৯) সংক্রমিত ছিলেন। অর্থাৎ তিনি করোনা পজিটিভ ছিলেন।

রাজিব কিশোর বণিক বলেন, ওই বৃদ্ধের পরিবারের সদস্যদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে (সঙ্গনিরোধ) থাকার নির্দেশনা দেওয়া হয়। তাঁর বাড়ি লকডাউন (অবরুদ্ধ) করে সেখানে লাল পতাকা টাঙানো হয়। তিনি আরও বলেন, এ উপজেলায় আজ বৃহস্পতিবার পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন ১০৫ জন। নমুনা সংগ্রহ করা হয় ২৩৪টি। করোনায় সংক্রমিত হয়ে মারা যান ৩ জন। উপসর্গ নিয়ে মৃত্যু হয় ১৮ জনের।