ওয়ারীর সড়ক-গলির নাম সংশোধন করে আবার প্রজ্ঞাপন

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

পুরান ঢাকার ওয়ারী লকডাউনে সড়ক ও গলির নাম সংশোধন করে ফের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার এই প্রজ্ঞাপন জারি করা হয়।

‘ওয়ারী লকডাউন: সড়ক-গলির নাম নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি’ শিরোনামে গতকাল বৃহস্পতিবার প্রথম আলোতে একটি প্রতিবেদন ছাপানো হয়েছিল। এই প্রতিবেদনের প্রেক্ষিতেই ওয়ারী এলাকার সড়ক ও গলিগুলোর নাম সংশোধন করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজি মহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, তিনটি রোড ও পাঁচটি গলি এই লকডাউনের অধীনে থাকবে। রোডগুলো হলো—টিপু সুলতান রোড, যোগীনগর রোড ও ঢাকা-সিলেট মহাসড়ক (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন)। গলিগুলোর মধ্যে রয়েছে লারমিনি স্ট্রীট, হেয়ার স্ট্রীট, ওয়্যার স্ট্রীট, র‌্যাংকিং স্ট্রীট ও নবাব স্ট্রীট।

গত ৩০ জুন প্রকাশিত প্রজ্ঞাপনে টিপু সুলতান রোড, জাহাঙ্গীর রোড ও ঢাকা-সিলেট হাইওয়ে (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন) উল্লেখ করা হয়েছিল। অথচ জাহাঙ্গীর রোড নামে ওই এলাকায় কোনো সড়ক নেই। এ ছাড়া গলি হিসেবে লারমিনি রোড, হরে রোড, ওয়ার রোড, রানকিন রোড ও নওয়াব রোডের কথা বলা হয়েছিল। ওয়ারীতে এই গলিগুলোরও কোনো অস্তিত্ব নেই। এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছিলেন স্থানীয় বাসিন্দারা।