ফরিদপুরে দুই চিকিৎসকসহ আরও ৭২ জনের করোনা শনাক্ত

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় ওসিসহ চার পুলিশ সদস্য, দুই চিকিৎসক ও তিন স্বাস্থ্যকর্মীসহ নতুন করে আরও ৭২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত করোনা শনাক্তকরণ ল্যাব সূত্রে আজ বৃহস্পতিবার রাতে এ তথ্য জানা গেছে।

এ নিয়ে ফরিদপুর জেলায় করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ১৩৭। আজ এ ল্যাবে মোট ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১১৭ জনের করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছে। করোনা ‘নেগেটিভ’ (পাওয়া যায়নি) হয়েছে ২৫১ জনের, আর ইনভেলিড হয়েছে ৮টি। পরীক্ষাকৃত নমুনা হিসাবে ‘পজিটিভ’ শনাক্তের অনুপাত ৩১ দশমিক ৭৯ শতাংশ। এই ১১৭ জনের মধ্যে ফরিদপুরের ১১টি ফলোআপসহ মোট ৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নতুন শনাক্ত হয়েছে ৭২ জনের। এ ছাড়া গোপালগঞ্জে ফলোআপসহ ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

ফরিদপুরে নতুন শনাক্তদের মধ্যে ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম, দ্বিতীয় কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) মো. বেলাল হোসেন, একজন কোর্ট পুলিশ ও ফরিদপুর পুলিশ লাইনসের একজন কনস্টেবল রয়েছেন। এ ছাড়া র‍্যাব-৮ ফরিদপুরের এক সদস্যের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া এই তালিকায় দুজন চিকিৎসক, তিনজন স্বাস্থ্যকর্মী, একজন ব্যাংক কর্মকর্তা, পল্লী বিদ্যুতের দুই কর্মচারী ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের এক কর্মকর্তাও রয়েছেন।

ফরিদপুরে নতুন করে যে ৭২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তাঁদের মধ্যে ফরিদপুর সদরে রয়েছেন ৬০ জন, মধুখালীতে ৭, বোয়ালমারী ও সালথায় ২ জন করে এবং ভাঙ্গায় ১ জন রয়েছেন। নতুন শনাক্তদের মধ্যে ১ থেকে ২০ বছরের মধ্যে আছেন ১২ জন, ২১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ২৭ জন, ৪১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ২৯ জন এবং ৬১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন রয়েছেন। নতুন শনাক্তদের মধ্যে ২৬ জন নারী ও ৪৬ জন পুরুষ।

আজ ফরিদপুরে মোট শনাক্ত ২ হাজার ১৩৭ জনের মধ্যে ফরিদপুর সদরে রয়েছেন ৯৮১ জন, ভাঙ্গায় ৩৩৩, বোয়ালমারীতে ২৫৫, সদরপুরে ১৩৭, নগরকান্দায় ১৩৫, চরভদ্রাসনে ৯২, মধুখালীতে ৭০, সালথায় ৬৯ ও আলফাডাঙ্গায় ৬৫ জন রয়েছেন।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান বলেন, ‘ফরিদপুরে কোতোয়ালি থানার ওসি ও দ্বিতীয় কর্মকর্তার করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলায় শনাক্তের হার ফরিদপুর সদরে বেশি। ফরিদপুর সদরের অধিবাসীদের সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তা না হলে ক্রমবর্ধমান এ ধারা কমবে না। আমাদের সবাইকে সচেতন হতে হবে।’

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ‘গতকাল বুধবারের তুলনায় আজ বৃহস্পতিবার শনাক্তের হার আরও কিছুটা হ্রাস পেয়েছে। তবে এতে আত্মতুষ্টি লাভের কোনো সুযোগ নেই। আমরা সবাই সচেতন না হলে, জনগণ সতর্ক না হলে এ অবস্থার উন্নতি হওয়া একটি কঠিন বিষয়।’