ডেঙ্গু ঠেকাতে মশা নিধনে কাল থেকে চিরুনি অভিযান

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

ডেঙ্গু মশার কবল থেকে নগরবাসীকে রক্ষা করতে কাল শনিবার থেকে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ১০ দিনব্যাপী এই অভিযান সকল ওয়ার্ডে একযোগে শুরু হবে। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই অভিযান চলবে।

আজ শুক্রবার এক ভিডিও বার্তায় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এই অভিযানের ঘোষণা দেন।

ডিএনসিসি মেয়র বলেন, চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি বা স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাবে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হবে। চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডেটাবেইস তৈরি হবে। ডেটাবেইস অনুযায়ী পরবর্তীতেও তাদের মনিটর করা হবে।

আতিকুল ইসলাম বলেন, চিরুনি অভিযান পরিচালনার জন্য প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। এভাবে আগামী ১০দিনে সমগ্র ডিএনসিসিতে চিরুনি অভিযান সম্পন্ন করা হবে।

মেয়র জানান, চিরুনি অভিযানের সঙ্গে সঙ্গে এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

নগরবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনার বাড়ি বা স্থাপনার ভেতরে, বাইরে, আশপাশে কোথাও পানি জমে থাকলে এক্ষুনি ফেলে দিন। তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। ডেঙ্গু থেকে আপনি সুরক্ষিত থাকুন আপনার পরিবারকেও সুরক্ষিত রাখুন।