বগুড়ায় কোভিডে আক্রান্তের সংখ্যা ৩২০০ ছাড়াল

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

বগুড়ায় করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত ব্যক্তির সংখ্যা ৩ হাজার ২০০ ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় জেলার সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নতুন ৪৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ শনিবার বেলা ১১টা পর্যন্ত জেলায় কোভিড শনাক্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৪৬। জেলায় ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা ৬০।

২৪ ঘণ্টায় নতুন করে করোনামুক্ত হয়েছেন ১৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ৮৬০ জন। জেলায় ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৬১ জনের। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে জেলায় এ পর্যন্ত ১৯ হাজার ৬০২টি। পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১৭ হাজার ৩৪০ জনের। সংগৃহীত নমুনা সংরক্ষিত রয়েছে আরও ২ হাজার ২৬২টি।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে ২১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৭টি নমুনা করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছে।

আজ বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে বগুড়ার ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে ২৭ জনের নমুনা পজিটিভ শনাক্ত হয়।

এদিকে টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ৯৪টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ২৭টি নমুনার মধ্যে ২০ জনের পজিটিভ শনাক্ত হয়।

সরকারি-বেসরকারি দুই মেডিকেল কলেজের ল্যাবরেটরি থেকে আসা প্রতিবেদনে ২৪ ঘণ্টায় ২১৫টি নমুনা পরীক্ষায় জেলায় নতুন কোভিড পজিটিভ শনাক্ত হয়েছেন ৪৭ জন। এর মধ্যে ১৫ জন নারী ও ২ জন শিশু রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী সর্বোচ্চ ২৫ জন রয়েছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ব্যক্তিদের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ৩২ জন রয়েছেন। এ ছাড়া গাবতলী উপজেলায় ৭, সারিয়াকান্দি উপজেলায় ৫, শাজাহানপুর উপজেলায় ৫ এবং শিবগঞ্জ, আদমদীঘি ও নন্দীগ্রাম উপজেলায় একজন করে রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান আরও বলেন, গতকাল শুক্রবার পর্যন্ত জেলায় সংক্রমিত ছিলেন ৩ হাজার ১৯৯ জন। নতুন করে ৪৭ জনের শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট সংক্রমিত হলেন ৩ হাজার ২৪৬ জন। এর মধ্যে ২ হাজার ১৯৮ জন পুরুষ, ৮৭৭ জন নারী এবং ১৭১ জন শিশু রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ২ হাজার ২৪৪ জনের কোভিড শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ১৬৬ জন, গাবতলীতে ১৭৮ জন, কাহালুতে ৮০ জন, শেরপুরে ১৩২ জন, সারিয়াকান্দিতে ৭৮ জন, সোনাতলায় ৭৪ জন, শিবগঞ্জে ৮৩ জন, আদমদীঘিতে ৩৭ জন, দুপচাঁচিয়ায় ৭২ জন, নন্দীগ্রাম উপজেলায় ৩৮ জন ও ধুনটে ৬৮ জন রয়েছেন।