কুলাউড়ায় শ্বাসকষ্ট ও কাশি নিয়ে যুবকের মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

মৌলভীবাজারের কুলাউড়ায় শ্বাসকষ্ট ও কাশি নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার এক যুবক (৩৮) মারা গেছেন। তাঁর বাড়ি উপজেলার পৃথিমপাশা ইউনিয়নে। ওই দিন রাতেই তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। উপজেলা প্রশাসনের মাধ্যমে ‘কোভিড-১৯ লাশ দাফন টিম’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা এতে সহযোগিতা করে।

উপজেলা প্রশাসন ও স্বজনদের সূত্রে জানা গেছে, ওই যুবক দীর্ঘদিন ধরে যকৃতের সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তাঁর শ্বাসকষ্ট ও কাশি দেখা দেয়। এ অবস্থায় স্বজনেরা তাঁকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন। ৩০ জুন তাঁর নমুনাও সংগ্রহ করা হয়। তবে ফল এখনো মেলেনি। এদিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকাল ১০টার দিকে তিনি মারা যান। পরে লাশ বাড়িতে নিয়ে আসা হয়। ওই দিন রাত দেড়টার দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুসারে স্থানীয় শ্মশানঘাটে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

এ সময় মৃত যুবকের পরিবারের তিন সদস্যসহ ‘কোভিড-১৯ লাশ দাফন টিমের’ আরও তিন সদস্য উপস্থিত ছিলেন। অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণকারীদের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ছয়টি সুরক্ষা পোশাক (পিপিই) দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ টি এম ফরহাদ চৌধুরী আজ রোববার সকালে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘ওই যুবকের মৃত্যুর খবর পেয়ে কোভিড-১৯ লাশ দাফন টিমের সদস্যদের সঙ্গে কথা বলি। তাঁরা অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন। পরে অংশগ্রহণকারীদের প্রত্যেককে পিপিই দেওয়া হয়।’