শাজাহানপুরে ব্যাংকে আগুন, ৩০ লাখ টাকার ক্ষতি

আগুন। প্রতীকী ছবি
আগুন। প্রতীকী ছবি

বগুড়ার শাজাহানপুর বি ব্লক ক্যান্টনমেন্ট এলাকায় একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে বেসরকারি দি ঢাকা মার্কেন্টাইল কো অপারেটিভ ব্যাংক লিমিটেডের একটি শাখার নথি, কম্পিউটার, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, আসবাবপত্রসহ অন্য মালামাল পুড়ে ভস্মীভূত হয়েছে।

গতকাল বৃহষ্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আগুনের সূত্রপাত হয়। প্রথমে বি ব্লক ক্যান্টনমেন্ট থেকে অগ্নিনির্বাপক একটি দল এসে আগুন নেভানোর চেষ্টা করে। রাত সোয়া আটটার দিকে বগুড়া থেকে ফায়ার সার্ভিসের আরেকটি অগ্নিনির্বাপক দল এসে আগুন নেভানোর কাজে যোগ দেয়। রাত নয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন তারা।

দুজন প্রত্যক্ষদর্শী বলেন, বি ব্লক ক্যান্টনমেন্ট এলাকায় শাহসুলতান (রা:) সেনানিবাস মার্কেট ভবনের নিচ তলায় দি ঢাকা মার্কেন্টাইল কো অপারেটিভ ব্যাংকের শাখা। দ্বিতল ভবনের ওপরে অগ্রণী ব্যাংক লিমিটেড এবং পাশেই সোনালী ব্যাংক ও রূপালী ব্যাংকের শাখা কার্যালয়। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে নিচ তলায় দি ঢাকা মার্কেন্টাইল কো অপারেটিভ ব্যাংকের শাখা কার্যালয় থেকে প্রথমে ধোয়ার কুণ্ডলী বের হয়। পরে আগুন ব্যাংকের গোটা কক্ষে ছড়িয়ে পড়ে। দুটি অগ্নি নির্বাপণ দলের দেড় ঘণ্টারও বেশি সময়ের চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণে আসে।

বগুড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা বজলুর রশিদ বলেন, ভবনটির নিচতলা ও দোতলা মিলে কয়েকটি ব্যাংকের শাখা। তবে আগুনে শুধু দি ঢাকা মার্কেন্টাইল কো অপারেটিভ ব্যাংকের শাখার নথি, ল্যাপটপ, কম্পিউটার, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রসহ আসবাব পুড়েছে। ব্যাংক কর্তৃপক্ষ দাবি করেছে, আগুনে ৩০ লাখ টাকার মালামাল ভস্মীভূত হয়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।