ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁর পানি বিপৎসীমার ওপরে

ফরিদপুরে পদ্মা নদীর পানি পুনরায় বিপৎসীমা অতিক্রম করছে। গত ২৪ ঘণ্টায় গোয়ালন্দ পয়েন্টে পদ্মা নদীর পানি আরও ১৪ সেন্টিমিটার বেড়ে সোমবার সকাল ৬টায় বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে আড়িয়াল খাঁ নদীর পানিও।

পানি উন্নয়ন বোর্ডের ফরিদপুর কার্যালয় থেকে জানা গেছে, সদরপুরের দরগা বাজার এলাকায় আড়িয়াল খাঁ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে মধুমতী নদীর পানি বিপৎসীমার অনেক নিচে রয়েছে।

পাউবোর ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, পদ্মা নদীর পানি এ বছর দ্বিতীয়বারের মতো বিপৎসীমা অতিক্রম করল। তিনি বলেন, আরও কয়েক দিন পানি বাড়ার এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

সুলতান মাহমুদ বলেন, সদরপুরের দরগা বাজার এলাকায় আড়িয়াল খাঁ নদীর পানির মিটার রিডিং নতুন করে মূল্যায়ন করা প্রয়োজন। ওই নদীতে প্রচুর পরিমাণ পলি জমে। পলি জমার কারণে নদীর ভেতরের অংশ উঁচু হয়ে গেছে। ফলে এ অবস্থায় পানির সঠিক ‘রিডিং’ পাওয়া যাচ্ছে না।

পদ্মার পানি বাড়ায় ফরিদপুরের বন্যাকবলিত এলাকা আবার নতুন করে বন্যাকবলিত হতে শুরু করেছে। ফরিদপুর সদরের নর্থ চ্যানেল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান বলেন, তাঁর ইউনিয়নে এখনো আড়াই হাজার পরিবার পানিবন্দী হয়ে আছে। রোববার বৃষ্টিপাতের ফলে চর এলাকার জনজীবনে স্থবিরতা নেমে আসে। তিনি বলেন, একে তো মানুষ পানিবন্দী, তার ওপর বৃষ্টির কারণে নিত্যপ্রয়োজনীয় কাজে বের হতে পারছে না মানুষ। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ইউনিয়নের বরেন বিশ্বাসের ডাঙ্গী এলাকায় নতুন করা একটি পাকা সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফরিদপুর আঞ্চলিক আবহাওয়া কার্যালয়ের কর্মকর্তা সুরজুল আমিন জানান, রোববার বেলা ৩টা থেকে সোমবার বেলা ৩টা পর্যন্ত ফরিদপুরে ৩২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে এ বৃষ্টিপাত হচ্ছে।