নমুনা বিবেচনায় আক্রান্তের হার বেশি: কাদের

ওবায়দুল কাদের। ছবি: বাসস
ওবায়দুল কাদের। ছবি: বাসস

করোনার নমুনা পরীক্ষা বাড়াতে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।তিনি বলেন, করোনার নমুনা পরীক্ষা ক্রমশ কমছে।আবার পরীক্ষিত নমুনা বিবেচনায় সংক্রমণের শতকরা হার বেশি, যা অঙ্কের হিসাবে প্রায় চার ভাগের একভাগ।

আজ মঙ্গলবার সরকারি বাসভবন থেকে নিয়মিত ব্রিফিংকালে সড়ক পরিবহন ও সেতৃ মন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন ।তিনি বলেন, মন্ত্রণালয় ও স্বাস্থ্যবিভাগের মাঝে সমন্বয়ের অভাব আছে বলে গণমাধ্যমে খবর আসছে।করোনার চিকিৎসা, সংক্রমণ রোধ এবং অন্যান্য রোগের চিকিৎসা অব্যাহত রাখতে সু-সমন্বয় প্রতিষ্ঠা জরুরি।


ল্যাবগুলোর সক্ষমতা অনুযায়ী পরীক্ষা করতে প্রয়োজনীয় সামগ্রী প্রেরণে স্বাস্থ্যবিভাগের কার্যকর ও দ্রুত উদ্যোগ প্রত্যাশা করেন ওবায়দুল কাদের।তিনি বলেন, নমুনা পরীক্ষায় ফি নির্ধারণের ফলে অনেক অসহায়, কর্মহীন, দরিদ্র মানুষ করোনার লক্ষণ দেখা দিলেও পরীক্ষা করাতে আসে না বলে অভিযোগ আছে।এটি অত্যন্ত উদ্বেগের বিষয় বলে উল্লেখ করে অসহায় মানুষগুলোর সামর্থ্য বিবেচনায় নিয়ে এ বিষয়ে করণীয় নির্ধারণে সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, করোনা পরীক্ষার ভুয়া সনদ যেমন উদ্বেগ বাড়িয়েছে, অন্যদিকে বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই এধরনের অপকর্ম নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ।ভবিষ্যতে আর কোনো প্রতিষ্ঠান যেন এ ধরনের অপরাধ করতে না পারে, এ জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নজরদারি বাড়ানোর আহ্বান জানান সরকারি দলের এই নেতা।


বিভিন্ন জেলায় কোরবানির পশুরহাটে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না, ক্রেতা-বিক্রেতার অবাধ বিচরণ এবং স্বাস্থ্যবিধির প্রতি অবহেলায় পরিস্থিতিকে ভয়াবহ করে তুলতে পারে জানিয়ে মন্ত্রী বলেন, পশুরহাটের ইজারা গ্রহীতা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, স্থানীয় প্রশাসন, পুলিশ বিভাগসহ সবার প্রতি পশুরহাটে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর কঠোরতা প্রদর্শনের অনুরোধ রইলো।


সেতুমন্ত্রী বলেন, দেশের প্রায় ১৫টি জেলায় বন্যা দেখা দিয়েছে।অন্যান্য জেলায়ও বন্যা ছড়িয়ে পড়তে পারে, বিশেষজ্ঞদের এমন আশঙ্কার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে ত্রাণ মন্ত্রণালয় ইতিমধ্যে পানিবন্দী মানুষকে সহায়তা দিয়ে যাচ্ছে।


বন্যার পানিতে মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ফসল, গবাদিপশুসহ অন্যান্য সম্পদ বিনষ্ট হচ্ছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সরকার পানিবন্দী মানুষকে ইতিমধ্যেইসরিয়ে নিয়েছে আশ্রয় কেন্দ্রে। প্রায় এক হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দুর্গত এলাকার মানুষের মাঝে রান্না করা খাবার সরবরাহ এবং মানবিক সহায়তায় প্রশাসনকে সহযোগিতার জন্য আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতা–কর্মীদের আহ্বান জানান ওবায়দুল কাদের।