সরকারি খরচে মিতব্যয়ী হতে বললেন প্রধানমন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

ঢাকা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারগুলোকে নিজেদের অর্থায়নের সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করা এবং সরকারি খরচে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশনা দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভা শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী। তিনি জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি প্রকল্প উঠলে প্রধানমন্ত্রী বলেন, স্থানীয় সরকারগুলোকে নিজের পায়ে দাঁড়াতে হবে। তাদের নিজস্ব আয় বৃদ্ধির জন্য পরিকল্পনা করতে হবে। তারা নিজেরা স্বাধীন হলে কেন্দ্রের টাকায় কেন চলতে হবে। সভায় স্থানীয় সরকার সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, 'বোতলের দুধ খেয়ে দীর্ঘদিন চলা যায় না।'

করোনা পরিস্থিতিতে রাজস্ব আদায় কমে যাওয়ার প্রসঙ্গ উঠলে প্রধানমন্ত্রী সরকারি খরচে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী আপ্যায়ন ভাতা, বিদেশ গমন, কেনাকাটায় সাশ্রয়ী হওয়ার কথা বলেছেন। আজকের একনেক সভায় ১০ হাজার ১০২ কোটি টাকার আট প্রকল্প অনুমোদন হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে সভায় অংশ নেন।