কোভিডে নবজাতকের মৃত্যু

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সাত দিন বয়সী এক নবজাতকের মৃত্যু হয়েছে। বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল মঙ্গলবার রাত ১০টায় তার মৃত্যু হয়।


শিশুটি বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভুসকুর গ্রামের আরবী আকতার ও আবু বক্কর সিদ্দিকী দম্পতির ছেলে।

হাসপাতালের উপপরিচালক আবদুল ওয়াদুদ বলেন, নিউমোনিয়া-শ্বাসকষ্টসহ কোভিডের উপসর্গ নিয়ে নবজাতককে ১১ জুলাই হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়। কোভিড পরীক্ষার জন্য ১২ জুলাই তার নমুনা সংগ্রহ করে মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিতে পাঠানো হয়। সেখান থেকে আসা প্রতিবেদনে ১৩ জুলাই শিশুটির কোভিড পজিটিভ শনাক্ত হয়। ১৪ জুলাই তাকে করোনা ইউনিটে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত ১০টার দিকে শিশুটি মারা যায়।

হাসপাতালের উপপরিচালক বলেন, নবজাতকের মায়ের এখনো করোনা পরীক্ষা করা হয়নি। শিশুটি জন্মের পর করোনায় সংক্রমিত হয়েছিল নাকি ভূমিষ্ঠ হওয়ার আগে থেকে জীবাণুতে আক্রান্ত ছিল তা নিশ্চিত হওয়া যায়নি।

শিশুটির বাবা আবু বক্কর সিদ্দিক মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ৮ জুলাই বগুড়া শহরের একটি ক্লিনিকে তাঁর স্ত্রীর অস্ত্রোপচারের মাধ্যমে ছেলে সন্তান ভূমিষ্ঠ হয়। জন্মের পর নিউমোনিয়াসহ শ্বাসকষ্ট ও অক্সিজেনের সমস্যা দেখা দিলে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের স্পেশাল কেয়ার নিউবর্ণ ইউনিটে ভর্তি করা হয়। সেখান থেকে পরে অন্য বিভাগে নেওয়া হয়। ১১ জুলাই তাঁর স্ত্রীকে ক্লিনিক থেকে রিলিজ দেওয়া হয়। তিনি এখন সুস্থ রয়েছেন। তবে চিকিৎসকদের পরামর্শে কোভিড পরীক্ষার জন্য আজ বুধবার নমুনা দেওয়া হবে।