৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি’ করোনা বিষয়ক দুটি নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরকে। এ দুটি নির্দেশনা হলো, এখন থেকে করোনা রোগী শনাক্তের ফলাফল ৭২ ঘণ্টার মধ্যে দিতে হবে এবং ৫০ বছর বেশি বয়সী ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব ও কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ফোকাল পয়েন্ট শামীমা নাসরিন আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পৃথক দুটি চিঠিতে এ নির্দেশনা দেন।

চিঠিতে বলা হয়, পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশের ভিত্তিতে জানানো হয় কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ থেকে ফলাফল পাওয়া পর্যন্ত অনেক সময় লেগে যাচ্ছে। এ ক্ষেত্রে ফল দ্রুত সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) পাঠানোর জন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন। নমুনা পরীক্ষার ফল ৭২ ঘণ্টার মধ্যে আইইডিসিআরে পাঠানোর নির্দেশ দেওয়া হচ্ছে।

আরেক চিঠিতে বলা হয়, প্রবীণেরা কোভিড-১৯ রোগে আক্রান্ত হচ্ছেন বেশি। বিভিন্ন কারণে তাঁরা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে পারছেন না। ফলে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। এ কারণে ৫০ থেকে ৬০ বছরের বয়সী ব্যক্তিদের বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহের জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। তবে ৬০ বছরের বেশি বয়সী প্রবীণদের বিষয়ে এ নির্দেশনায় কিছু বলা হয়নি।