আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ

শেখ হাসিনা
শেখ হাসিনা

দেশে জরুরি অবস্থা চলাকালে ২০০৭ সালের ১৬ জুলাই ধানমন্ডির সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়। তখন ক্ষমতায় ছিল সেনা–সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো প্রতিবছরের ১৬ জুলাই ‘শেখ হাসিনার কারাবন্দী দিবস’ হিসেবে পালন করে থাকে। আর কৃষক লীগ দিনটি ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ নামে পালন করে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আজ বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। 

২০০৭ সালের ১৬ জুলাই থেকে ২০০৮ সালের ১০ জুন পর্যন্ত দীর্ঘ ১১ মাস কারাবন্দী ছিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কারাগার থেকে মুক্ত হওয়ার পরে তাঁর নেতৃত্বে ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এরপর থেকে টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারে আছে আওয়ামী লীগ। গতকাল আওয়ামী লীগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনার সংক্রমণের কারণে দলের সভাপতির নির্দেশে জনসমাগমপূর্ণ কর্মসূচি পরিহার করা হয়েছে।