উজবেকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম

জাহাঙ্গীর আলম
জাহাঙ্গীর আলম

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। দেশটিতে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা মাসুদ মান্নানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। জাহাঙ্গীর আলম বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (লিগ্যাল অ্যাফেয়ার্স) হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৯ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে তিনি মাঠ প্রশাসনসহ বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

পূর্বের কর্মস্থল অর্থ মন্ত্রণালয়ের ইআরডির এশিয়া ও জেইসি অণুবিভাগে যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালনকালে জাহাঙ্গীর আলম বাংলাদেশ-ভারত বিভিন্ন দ্বিপক্ষীয় আলোচনায় আন্তমন্ত্রণালয় প্রতিনিধিদলে বাংলাদেশ পক্ষে নেতৃত্ব দিয়ে এলওসি চুক্তি সম্পাদনে বিশেষ ভূমিকা রাখেন। পরবর্তীতে ইআরডিতে ডেভেলপমেন্ট ইফেকটিভনেস অণুবিভাগে দায়িত্ব পালনকালে ইআরডির এসডিজি বিষয়ক অলটারনেট কো-অর্ডিনেটরের বিশেষ দায়িত্ব পালনসহ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ লাভের ক্ষেত্রে জাতিসংঘের বিভিন্ন কমিটিতে ইআরডি থেকে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করে বাংলাদেশের উত্তরণ প্রক্রিয়ায় ভূমিকা পালন করেন।

মেহেরপুরে জন্ম নেওয়া জাহাঙ্গীর আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।