মরিচের কেজি দেড় শ টাকা

ফাইল ছবি
ফাইল ছবি

রংপুরের তারাগঞ্জে কাঁচা মরিচের দাম এখন বেড়েই চলেছে। হঠাৎ কেজিতে ১২০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। ৩০ টাকা মরিচের কেজি এখন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। আজ শুক্রবার তারাগঞ্জ কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। ব্যবসায়ীরা বলছেন টানা বৃষ্টিতে মরিচখেত নষ্ট হওয়ায় এবং উৎপাদন কম হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

আজ তারাগঞ্জ সবজির বাজারে গিয়ে দেখা গেছে, দেড় শতাধিক সবজি বিক্রেতার মধ্যে ১০-১৫ জনের কাছে কাঁচা মরিচ আছে। তা–ও অনেক কম। প্রতি কেজি মরিচ ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আবদুর রহমান বলেন, ‘ভাইজান, এখন তো মরিচের মৌসুম নোওয়ায়। ফলনও কম হওছে। দ্যাওয়ার পানিত অনেকের মরিচের খেত নষ্ট হয়া গেইছে। এই জন্যে মরিচের দাম বাড়ছে।’

বাজারের আরেক সবজি বিক্রেতা এমদাদুল হক বলেন, ‘কাঁচা মরিচ বেচে হামার কোনো লাভ হওছে না। ব্যবসার ভাইলের জন্যে মরিচ থুবার নাগোছে। ১৫ দিন আগোত যে মরিচ কৃষকেরটে হামরা ২৫-৩০ টাকা কেজি দামে কিনছিনো, এখন তাক ১৪০-১৪৫ টাকা দরে কিনবার নাগোছে।’

হঠাৎ করে কাঁচা মরিচের দাম বাড়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কুর্শা ইউনিয়নের চেয়ারম্যান আফজালুল হক। তিনি বলেন, বর্ষার কারণে মরিচখেত নষ্ট হয়েছে বটে। তবে চাহিদা অনুযায়ী সরবরাহ ঠিকই আছে। তারপরও ব্যবসায়ীরা কারসাজি করে দাম বাড়িয়ে দিয়েছে।