অপমানিত হওয়ায় মধুপুরে এক পরিবারের চারজনকে হত্যা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

টাকা ধার চাইতে গিয়ে অপমানিত হওয়ায় প্রতিশোধ নিতে টাঙ্গাইলের মধুপুরে আবদুল গনি ও তাঁর পরিবারের তিন সদস্যকে হত্যা করেন সাগর আলী। রিকশাচালক সাগর আবদুল গনির প্রতিবেশী ছিলেন। আগেও বিভিন্ন সময় গনির কাছ থেকে সাগর সুদে টাকা ধার নিয়েছিলেন। কিন্তু তা পরিশোধ করতে কয়েকবার ব্যর্থ হয়েছেন।

আজ রোববার মধুপুরের ব্রাহ্মণবাড়ি গ্রাম থেকে সাগরকে গ্রেপ্তার করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাগর এসব তথ্য জানিয়েছেন বলে র‍্যাব দাবি করে। রাতে র‌্যাব-১২–এর অধিনায়ক লে. কর্নেল খায়রুল ইসলাম এ প্রসঙ্গে মধুপুরের মির্জাবাড়ি ইউনিয়নের ব্রাহ্মণবাড়ি আশ্রয়ণ প্রকল্প এলাকায় সংবাদ সম্মেলন করেন।
গত শুক্রবার মধুপুর উপজেলা সদরের মাস্টারপাড়া এলাকার একটি বাড়ি থেকে গনি, তাঁর স্ত্রী ও দুই ছেলে–মেয়ের লাশ উদ্ধার করে পুলিশ। তাঁদের শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন ছিল। ওই দিন রাতেই আবদুল গনির বড় মেয়ে সোনিয়া বেগম বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মধুপুর থানায় মামলা করেন।
সংবাদ সম্মেলনে খায়রুল ইসলাম বলেন, নিহত আবদুল গনির সঙ্গে সাগর আলীর দীর্ঘদিনের সম্পর্ক ছিল। সাগর আলী আবদুল গনির বাসার কাছেই ভাড়া থেকে মধুপুরে রিকশা চালাতেন। বিভিন্ন সময় গনির কাছ থেকে সাগর সুদে টাকা ধার নিয়েছেন। কিন্তু টাকা ফেরত দিতে কয়েকবার ব্যর্থ হয়েছেন। গত বুধবার সকালে গনির কাছে সাগর ২০০ টাকা ধার চাইতে যান। এ সময় গনি সাগরকে ভর্ৎসনা করেন এবং তাঁকে কোনো ধার দেবেন না বলে জানান। এতে সাগর অপমানিত বোধ করেন। পরে মধুপুর বাজারে গিয়ে এক বন্ধুর সঙ্গে গনিকে হত্যার পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী ওই দিনই রাত ১০টার দিকে গনির মাস্টারপাড়া এলাকার বাসায় যান। তখন গনির স্ত্রী ও সন্তানেরা ঘুমে ছিল। গনির সঙ্গে কথা বলার একপর্যায়ে রুমালে চেতনানাশক নিয়ে তাঁর নাক–মুখ চেপে ধরে অচেতন করেন। অন্য কক্ষে থাকা গনির স্ত্রী ও সন্তানদেরও চেতনানাশক দিয়ে অজ্ঞান করেন। পরে সঙ্গে নিয়ে যাওয়া ছুরি দিয়ে এবং ওই বাড়িতে থাকা কুড়াল দিয়ে তাঁদের হত্যা করেন। তাঁরা ওই বাড়ি থেকে কিছু মালামাল লুট করে নিয়ে যান। যাওয়ার সময় ঘরের দরজা ও গেটে তালা দিয়ে যান। পরে সাগর ব্রাহ্মণবাড়ি আশ্রয়ণ প্রকল্পে তাঁর বোনের ঘরে লুট করা মালামাল গর্ত করে লুকিয়ে রাখেন।
র‌্যাব জানায়, ঘটনার পর তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সাগরকে তারা চিহ্নিত করে। পরে তাঁকে গ্রেপ্তার করে। জিজ্ঞাসাবাদে তিনি ঘটনার সঙ্গে আরও একজনের জড়িত থাকার কথা স্বীকার করেন।
এদিকে মধুপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরান হোসেন জানান, এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে আজ দুপুরে জোয়াদ আলী (৩০) নামের এক ব্যক্তিকে ব্রাহ্মণবাড়ি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে।