ক্যানসারের ওপর করোনার ঘা

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

ফুসফুসে ক্যানসার ধরা পড়েছে বেশ কিছুদিন আগে। ক্যানসারে আক্রান্ত কলেজছাত্রের (২৪) কেমোথেরাপি দেওয়ার প্রস্তুতি চলছিল। কেমোথেরাপির প্রক্রিয়া শুরু করতে করোনাভাইরাসের সংক্রমণ (কোভিড–১৯) পরীক্ষার জন্য ১৮ জুলাই রাজশাহীর বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দিয়েছিলেন ওই ছাত্র। ওই প্রতিবেদন পাওয়ার পর ক্যানসারের চিকিৎসা শুরু করার কথা ছিল। কিন্তু আজ বুধবার ওই নমুনা পরীক্ষার প্রতিবেদন পজিটিভ এসেছে।

ওই ছাত্রের বাড়ি উপজেলার ভবানীগঞ্জ পৌরসভার একটি গ্রামে। তিনি করোনায় সংক্রমিত বলে বুধবার স্বাস্থ্য কমপ্লেক্স থেকে জানানো হয়। উপজেলায় আজ ওই ছাত্রসহ দুজনের প্রতিবেদন পজিটিভ এসেছে। এ নিয়ে বাগমারায় কোভিডে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫৭।

ওই ছাত্রের পরিবার সূত্র জানায়, ফুসফুসে ক্যানসার শনাক্ত হওয়ার পর ১৮ জুলাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে নমুনা দেওয়া হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষার পর আজ সকালে পজিটিভ প্রতিবেদন আসে। ক্যানসারের সঙ্গে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় তাঁরা উদ্বিগ্ন, বিমর্ষ। পরিবারের এক সদস্য বলেন, ‘হয়তো বিনা চিকিৎসায় মরতে হবে।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রাব্বানী প্রথম আলোকে বলেন, ক্যানসারে আক্রান্ত ওই কলেজছাত্রসহ দুজনের করোনা পজিটিভ প্রতিবেদন এসেছে। এ ছাড়া যোগিপাড়া ইউনিয়নের একটি গ্রামের এক তরুণের (২৬) ফলোআপ পরীক্ষায় পজিটিভ প্রতিবেদন এসেছে।